Headlines
Loading...
রাজ্যের সমস্ত স্কুলে এবার সরকারি নির্দেশে আসছে নীল সাদা ইউনিফর্ম, বিতর্ক

রাজ্যের সমস্ত স্কুলে এবার সরকারি নির্দেশে আসছে নীল সাদা ইউনিফর্ম, বিতর্ক


ফোকাস বেঙ্গল ডেস্ক,কলকাতা: পশ্চিমবঙ্গের সমস্ত সরকারি, আধা-সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের ছাতছাত্রীদের এবার নীল সাদা ইউনিফর্ম থাকবে। পশ্চিমবঙ্গ সর্বশিক্ষা মিশনের তরফে এমনি একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যেখানে সরকারি স্কুলের প্রাক-প্রাথমিক ও প্রাথমিক এবং মাধ্যমিক ছাত্র-ছাত্রীদের স্কুলের পোশাক (School Dress) নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। প্রসঙ্গত প্রাক প্রাইমারি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ছাত্র ছাত্রীদের স্কুল পোশাক রাজ্য সরকার দেয়। এই পোশাকবিধিতে বলা হয়েছে, ড্রেসকোড নীল-সাদা হবে এবং পকেটে থাকবে বিশ্ব বাংলা লোগো।


যদিও এই সিদ্ধান্ত ঘিরে ইতিমধ্যেই শিক্ষক মহলে বিতর্ক তৈরি হয়েছে। এই সিদ্ধান্তের বিরোধিতায় সরব শিক্ষক সংগঠনগুলো। তাঁদের মন্তব্য, এভাবে পড়ুয়াদের উপর স্কুল পোশাকের পছন্দ চাপিয়ে দিতে পারে না সরকার।
জানা গিয়েছে, ছেলেদের জন্য সাদা শার্ট, নেভিব্লু প্যান্ট। প্রাক প্রাথমিক-দ্বিতীয় শ্রেণি পর্যন্ত মেয়েদের সাদা শার্ট আর নেভিব্লু টিউনিক। যারা চুড়িদার পরবে সেক্ষেত্রে কামিজ সাদা বা নেভি ব্লু কিংবা সালোয়ার হোয়াইট বা নেভি ব্লু থাকবে। নীল সাদা শাড়ি এবং যে স্কুলে স্কার্ট আর শার্ট পরতে হয়, শার্ট সাদা থাকবে এবং স্কার্ট নেভিব্লু থাকবে।


শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে স্বনির্ভর গোষ্ঠীর (এসএইচজি) সদস্যরা এই ড্রেস তৈরি করবে। ইউনিফর্মে থাকবে বিশ্ববাংলার লোগো। এই মর্মে ইতিমধ্যে বিজ্ঞপ্তিও জারি হয়েছে। রাজ্যের শিক্ষা দফতরের পক্ষ থেকে ইতিমধ্যে সমস্ত ব্লক আধিকারিকদের (বিডিও) যাবতীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশও পাঠানো হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বনির্ভর গোষ্ঠীগুলির ক্ষমতায়ন এবং বাংলায় তৈরি কাপড়ের প্রচারের জন্য আগেই এই সিদ্ধান্ত নিয়েছেন। অনেকেই ওই সিদ্ধান্তকে সাধুবাদ জানালেও শিক্ষক সংগঠনগুলির একাংশ মনে করছে এটা স্কুলগুলির ঐতিহ্য ও গড়িমায় হস্তক্ষেপের সমান।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});