Headlines
Loading...
৪৪তম বর্ধমান বইমেলা শুরু ২৪ডিসেম্বর, চলবে ২জানুয়ারি পর্যন্ত

৪৪তম বর্ধমান বইমেলা শুরু ২৪ডিসেম্বর, চলবে ২জানুয়ারি পর্যন্ত


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: বর্ধমান অভিযান গোষ্ঠী পরিচালিত ৪৪তম বর্ধমান বইমেলা শুরু হচ্ছে ২৪ডিসেম্বর থেকে। শহরের শাখারী পুকুর হাউজিং মাঠে (উৎসব ময়দান) এই মেলা চলবে ২জানুয়ারি পর্যন্ত। মেলা কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, এবছর অবনীন্দ্রনাথ ঠাকুরের জন্মের সার্ধশত বর্ষ উপলক্ষে বইমেলার মঞ্চকে 'অবন ঠাকুর মঞ্চ' নামে নামাঙ্কিত করা হয়েছে।


 ২৪ডিসেম্বর বর্ধমান বইমেলার উদ্বোধন করবেন বিশিষ্ট চিত্রশিল্পী, শিল্প আলোচক, গ্রন্থকার এবং আনন্দ পুরস্কার ও বাংলা একাডেমি পুরস্কার সহ একাধিক পুরস্কারে ভূষিত শ্রী সুশোভন অধিকারী। ওইদিন মঞ্চে সন্মানীয় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জেলা সভাধিপতি শম্পা ধাড়া, বর্ধমান দক্ষিণের বিধায়ক খোকন দাস, সহ সভাধিপতি দেবু টুডু, অতিরিক্ত জেলাশাসক (শিক্ষা) সনা আখতার।


বইমেলা কর্তৃপক্ষ জানিয়েছে, জেলার সমাজ ও সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য প্রথা অনুযায়ী এবছর পূর্ব বর্ধমান জেলার পূর্বস্থলি ১ব্লকের বগপুর অঞ্চলের দামোদর সমাজ কল্যাণ হোম অনাথ ও বৃদ্ধাশ্রম সংস্থা কে দেবপ্রসন্ন পুরস্কার প্রদান করা হচ্ছে। এছাড়াও বইমেলার বিভিন্ন দিনে সন্মান জানানো হবে একাধিক গুণীজনদের। এবছর ডা: কৃষ্ণানন্দ মজুমদার স্মৃতি অভিযান সাহিত্য সম্মান প্রদান করা হচ্ছে সাহিত্যিক সপ্নকমল সরকারকে। পাশাপাশি অভিযান গোষ্ঠী তথা বর্ধমান বইমেলার প্রতিষ্ঠাতা সম্পাদক  সমীরণ চৌধুরীর নামাঙ্কিত সমীরণ স্মৃতি সাহিত্য ও সংস্কৃতি পুরস্কার প্রদান করা হবে সাহিত্যিক ও গবেষক আশরফী খাতুন কে। এই সম্মান প্রদান অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কলকাতার আন্তর্জাতিক পুস্তক মেলার সাধারণ সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায় ও সাহিত্যিক শান্তনু বসু।



এছাড়াও মেলার শেষ দিনে স্ব স্ব ক্ষেত্রে বিশেষ অবদানের অন্য বর্ধমানের পাঁচ গুণী ব্যক্তিকে 'শান্তি সাহা স্মৃতি গুণীজন সম্বর্ধনা' প্রদান করা হবে। তাঁরা হলেন ড:কৌস্তভ নায়েক (কোভিড যোদ্ধা), সত্যজিৎ পাল (যন্ত্র সঙ্গীত), কাজী নিজামউদ্দিন (শিক্ষা), সুব্রত চক্রবর্তী (নাট্যশিল্প), দীপ্তি কুমার ঘোষ (ক্রীড়া ক্ষেত্রে)।


বইমেলা কমিটির সহ সাধারণ সম্পাদক নিরুপম চৌধুরী জানিয়েছেন, চলতি কোভিড বিধি মেনে প্রতিদিন দুপুর ২থেকে রাত্রি ৮পর্যন্ত মেলার মাঠ খোলা থাকবে। তিনি জানিয়েছেন, মেলার মাঠে প্রতিদিনই নানান সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সহ কবিতা, গান, অংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।



0 Comments: