Headlines
Loading...
পূর্ব বর্ধমান জেলা পরিষদের ১১০৬ কোটির খসড়া বাজেট পেশ

পূর্ব বর্ধমান জেলা পরিষদের ১১০৬ কোটির খসড়া বাজেট পেশ


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: পূর্ব বর্ধমান জেলা পরিষদের আগামী ২০২২-২০২৩ আর্থিক বছরে খসড়া বাজেট পেশ করা হল বৃহস্পতিবার। গত ২০২১-২০২২ আর্থিক বছরে জেলা পরিষদের বাজেট ছিল ৯৩১ কোটি ৬০ লক্ষ ৬০ হাজার টাকার। আসন্ন আর্থিক বছরে ১০ শতাংশ বাজেট বৃদ্ধি করে এদিন খসড়া বাজেট পেশ করা হয়েছে ১১০৬ কোটি ৪০ লক্ষ ৪০ হাজার ৮৬৬ টাকার। এদিন বর্ধমান সংস্কৃতি এ্যানেক্সে এই সভায় উপস্থিত ছিলেন জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধাড়া, সহকারী সভাধিপতি দেবু টুডু, মেণ্টর উজ্জ্বল প্রামাণিক, কো-মেণ্টর আবুল হাসান সহ সমস্ত কর্মাধ্যক্ষ, জেলা পরিষদ সদস্য এবং পঞ্চায়েত সমিতির সভাপতিরা। 


এদিন সভাধিপতি শম্পা ধাড়া জানিয়েছেন, গতবারের তুলনায় এবার বাজেটে তুলনামূলক জোর বেশি দেওয়া হয়েছে পূর্ত ও জনস্বাস্থ্য বিভাগে। গতবছর পূর্ত বিভাগের বাজেট বরাদ্দ ছিল ৪৪১ কোটি, ১৫ লক্ষ টাকা। এবারে তা বাড়িয়ে করা হয়েছে ৪৮৪ কোটি ৮৪ লক্ষ ৯৫ হাজার ২১৬ টাকা। অন্যদিকে, জনস্বাস্থ্য বিভাগে গতবারে বাজেট বরাদ্দ ছিল ৩৫০ কোটি ৫ লক্ষ ৬০ হাজার টাকা। এবারে তা বাড়িয়ে করা হয়েছে ৩৯৫ কোটি ৫০ লক্ষ ৩৫ হাজার ২৫ হাজার টাকা। তিনি জানিয়েছেন, জেলা পরিষদের ৯টি স্থায়ী সমিতি বিভাগেই এবার গতবারের তুলনায় বাজেট বৃদ্ধি করা হয়েছে। 


সভাধিপতি জানিয়েছেন, এদিন সমস্ত সদস্যদের মধ্যে এই খসড়া বাজেট তুলে ধরা হয়েছে। আগামী ১৫দিনের মধ্যে এব্যাপারে কারও কোনো পরামর্শ থাকলে তা জানাতে বলা হয়েছে। ১৫ দিন পর পূর্ণাঙ্গ বাজেট প্রকাশিত হবে। উল্লেখ্য, জেলা পরিষদের অর্থ স্থায়ী সমিতি বিভাগের বাজেট এবছর ৭০ কোটি ৯৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ৯৭ কোটি ১৬ লক্ষ ৯৭ হাজার ১৩০ টাকা। কৃষি বিভাগে ১২ কোটি ১৫ লক্ষ থেকে বাড়িয়ে করা হয়েছে ২৪ কোটি ৩৮ লক্ষ ৫৮ হাজার ৬৬১ টাকা। শিক্ষা বিভাগে ১৩ কোটি ৮০ লক্ষ থেকে বাড়িয়ে করা হয়েছে ২৭ কোটি ৭৮ লক্ষ ৩৮ হাজার ৪৬৯ টাকা। 


এছাড়া নারী ও শিশু বিভাগে ৫ কোটি ৯০ লক্ষ টাকার বাজেটকে বাড়িয়ে করা হয়েছে ১৪ কোটি ৬৩ লক্ষ ৯৯ হাজার ৪৩ টাকা। বন ও ভূমি বিভাগে ৮ কোটি ৯০ লক্ষ থেকে বাড়িয়ে করা হয়েছে ১৫ কোটি ৮৯ লক্ষ ১৯ হাজার ২৩৫ টাকা। মৎস্য ও প্রাণী সম্পদ বিভাগে ৮ কোটি ৯০ লক্ষ থেকে বাজেট বাড়িয়ে করা হয়েছে ১৪ কোটি ১৪ লক্ষ ৩৯ হাজার ৪২৬ টাকা। খাদ্য বিভাগের বাজেট ১০ কোটি ৯০ লক্ষ থেকে বাড়িয়ে করা হয়েছে ১৭ কোটি ৮৯ লক্ষ ১৯ হাজার ২৩৫ টাকা। ক্ষুদ্র শিল্প,বিদ্যুৎ ও অচিরাচরিত শক্তি বিভাগে ৮ কোটি ৯০ লক্ষ থেকে বাজেট বৃদ্ধি করে খসড়া বাজেট পেশ করা হয়েছে ১৪ কোটি ১৪ লক্ষ ৩৯ হাজার ৪২৬ টাকার।



0 Comments: