Headlines
Loading...
চাষের ব্যাপক ক্ষয়ক্ষতির জেরে আত্মঘাতি কৃষক পরিবারকে ক্ষতিপূরণ দেবার দাবী

চাষের ব্যাপক ক্ষয়ক্ষতির জেরে আত্মঘাতি কৃষক পরিবারকে ক্ষতিপূরণ দেবার দাবী


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: সম্প্রতি প্রাকৃতিক দুর্যোগের কারণে চাষের ব্যাপক ক্ষয়ক্ষতির জেরে পূর্ব বর্ধমান জেলায় ৩জন কৃষক আত্মঘাতি হয়েছে - এই দাবীকে সামনে রেখে ক্ষতিগ্রস্থ কৃষক পরিবারগুলির আর্থিক ক্ষতিপূরণের দাবীতে জেলাশাসকের কাছে স্মারকলিপি দিল অল ইন্ডিয়া কৃষক ক্ষেত মজদুর সংগঠনের বর্ধমান জেলা কমিটি। সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে কালনা এবং রায়নায় মোট ৩জন কৃষক চাষের ক্ষতির জন্য আত্মঘাতি হয়েছেন। কিন্তু এখনও পর্যন্ত সরকারীভাবে ক্ষতিগ্রস্থ পরিবারগুলির সঙ্গে কেউ দেখা করেনি বলে এদিন তাঁরা অভিয়োগ করেছেন। 


সোমবার এই সংগঠনের পক্ষ থেকে রায়নায় ক্ষতিগ্রস্থ কৃষক পরিবারের সঙ্গে দেখা করেন একটি প্রতিনিধিদল। পরে জেলাশাসকের কাছে ক্ষতিগ্রস্থ পরিবারগুলিকে ক্ষতিপূরণ দেওয়া সহ ৭ দফা দাবী জানিয়ে স্মারকলিপি দেওয়া হয়। এদিন এই কর্মসূচীতে উপস্থিত ছিলেন এ আই কে কে এম এসের রাজ্য কমিটির সদস্য দনা গোস্বামী, পূর্ব বর্ধমান জেলা কমিটির সভাপতি অরবিন্দ সাহা, সারা ভারত কৃষক ক্ষেতমজুর সংগঠনের সম্পাদক মোজাম্মেল হক প্রমুখরা। 


এদিন অবিলম্বে মৃত কৃষকের পরিবারকে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ প্রদান, ক্ষতিগ্রস্ত কৃষকদের বিঘা প্রতি ২০ হাজার টাকা ক্ষতিপূরণ প্রদান, সমস্ত কৃষকের কৃষিঋণ মকুব করা, ক্ষতিগ্রস্ত কৃষকদের সস্তায় আলু বীজ সহ চাষের সরঞ্জাম বিনামূল্যে সরবরাহ করতে হবে সহ সমস্ত ক্ষতিগ্রস্ত কৃষকদের বকেয়া বিদ্যুৎ বিল মকুব করা, সারের কালোবাজারি বন্ধ করা, ক্ষেতমজুরদের সারা বছর ২০০দিন কাজ দেওয়ার দাবী জানানো হয়েছে।


0 Comments: