Headlines
Loading...
বিরল প্রজাতির পরিযায়ী পাখি উদ্ধার ভাতারে

বিরল প্রজাতির পরিযায়ী পাখি উদ্ধার ভাতারে


ফোকাস বেঙ্গল ডেস্ক,ভাতার: পূর্ব বর্ধমানের ভাতারে উদ্ধার হলো বিরল প্রজাতির পরিযায়ী পাখি। ভারতের রাজস্থানে এদের সচরাচর দেখতে পাওয়া গেলেও শীতের শুরুতেই এই রাজ্যের পূর্ব বর্ধমান জেলার ভাতারে এই পরিযায়ী পাখির দেখা পাওয়া যাওয়ায় পাখিপ্রেমী মানুষ থেকে অনেক সংগঠনের সদস্যরাই হতবাক হয়েছেন। ইন্ডিয়ান ডটার বা ওরিয়েন্টাল ডটার বা স্নেক বার্ড নামে এই পরিযায়ী পাখির ডেরা মূলত দেশের রাজস্থানে। 

শীতের সময় আমাদের রাজ্যে কখনও সখনও রবীন্দ্র সরোবর আর বোটানিক্যাল গার্ডেনে এদের দেখা পাওয়া যায়। তবুও এখনও পর্যন্ত এই রাজ্যে খুব বেশি হলে সাত আটবার কয়েকটি জলাশয়ে এই বিরল পাখির দেখা পাওয়া গেছে বলে জানা গেছে। এরা মূলত ছোট মাছ শিকার করে। এদের লম্বা ঠোঁট, আর চওড়া ডানা থাকে। 

পূর্ব বর্ধমানের ভাতার থানার হাড়গ্রাম এলকার বাসিন্দা রবি মাঝি নামে এক ব্যক্তি প্রথমে অসুস্থ অবস্থায় এই পাখিটিকে দেখতে পান। স্থানীয় পক্ষীপ্রেমী রানা বাবুকে এরপর খবর দিলে তিনি বর্ধমানের এনিম্যাল ওয়েলফেয়ার সোসাইটি কে খবর দেন। সংস্থার পক্ষ থেকে অর্ণব দাস ও রতন দাস ঘটনাস্থলে পৌঁছে মঙ্গলবার আহত পাখিটিকে উদ্ধার করেন। 

অর্ণব দাস জানিয়েছেন, পাখিটির পায়ে এবং ডানায় চোট রয়েছে। তিনি জানিয়েছেন, পাখিটিকে বর্তমানে চিকিৎসার মাধ্যমে পর্যবেক্ষণে রাখা হয়েছে। পরবর্তীকালে বনবিভাগের সঙ্গে আলোচনা করে পাখিটির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে তিনি এও জানিয়েছেন, এটি একটি বিরল প্রজাতির পরিযায়ী পাখি। কিভাবে শীত পড়ার শুরুতেই এই পাখি এখানে চলে এলো তা অনুসন্ধান করে দেখলেই জানতে পারা যাবে।

0 Comments: