Headlines
Loading...
পূর্ব বর্ধমান জেলায় ধান কেনার কাজ সুষ্ঠভাবে করতে জেলা প্রশাসনের মনিটরিং বৈঠক

পূর্ব বর্ধমান জেলায় ধান কেনার কাজ সুষ্ঠভাবে করতে জেলা প্রশাসনের মনিটরিং বৈঠক


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: ১নভেম্বর থেকে গোটা পূর্ব বর্ধমান জেলা জুড়েই সরকারী সহায়ক মূল্যে ধান কেনার কাজ শুরু হয়েছে। ধান কেনার কাজ সুষ্ঠভাবে পরিচালনা করার জন্য বুধবার জেলা প্রশাসনের মনিটরিং কমিটির বৈঠক অনুষ্ঠিত হল। এদিন এই বৈঠকে হাজির ছিলেন রাজ‌্যের মন্ত্রী স্বপন দেবনাথ সহ জেলা পরিষদের সভাধিপতি, সহকারী সভাধিপতি, কর্মাধ্যক্ষরা ছাড়াও মহকুমা শাসক, বিধায়ক, খাদ্য দপ্তরের প্রতিনিধিরাও। এদিন স্বপনবাবু জানিয়েছেন, গতবারের থেকে এবছর ধান কেনার লক্ষ্যমাত্রা বাড়ানো হয়েছে। গতবার ছিল ৫ লক্ষ ২৯ হাজার ৭৩২ মেট্রিক টন। এবারে তা বাড়িয়ে করা হয়েছে ৬লক্ষ ৭০ হাজার মেট্রিক টন। 


এদিন ধান কেনা নিয়েও কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ করেছেন স্বপনবাবু। তিনি জানিয়েছেন, গতবছরও কেন্দ্রীয় সংস্থা এফসিআই-এর এই জেলার ৭০ হাজার মেট্রিক টন ধান কেনার কথা ছিল। কিন্তু তাঁরা তা কেনেন নি। এবারেও তাঁদের লক্ষ্যমাত্রা ৭০ হাজার মেট্রিক টন। স্বপনবাবু জানিয়েছেন, গতবার ধান কেনার জন্য সরকারী সহায়ক মূল্য ছিল ১৮৬৮ টাকা, এবারে তা বাড়িয়ে করা হয়েছে ১৯৪০ টাকা। ধান কেনার কাজে গতবার ৩৩টি স্বনির্ভর গোষ্ঠী যুক্ত ছিল, এবারে তা বাড়িয়ে করা হয়েছে ৪৮টি। 


স্বপন বাবু জানিয়েছেন, এবার আরো ১১৬টি সমবায়কে যুক্ত করা হয়েছে। পাশাপাশি ১১৩টি রাইস মিলও এই ধান কেনার কাজে সহায়তা করছে। তিনি জানিয়েছেন, এদিন রাইসমিলগুলিকে সতর্ক করা হয়েছে। সরকারী নিয়ম মেনে লেভির চাল দিতে হবে এবং সরকারী কাজে সহায়তা করার নির্দেশ দেওয়া হয়েছে। স্বপনবাবু জানিয়েছেন, এবছর মোট ৩ লক্ষ ৬৯ হাজার ৬৪৬ হেক্টর জমিতে ধান চাষ হয়েছে। তাঁরা আশা করছেন উৎপাদন হতে পারে ১৮ লক্ষ ৩৯ হাজার ৬৯২ মেট্রিক টন ধান।

0 Comments: