Headlines
Loading...
বর্ধমানে পাঁচটি লক্ষী পেঁচা উদ্ধার

বর্ধমানে পাঁচটি লক্ষী পেঁচা উদ্ধার


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: বর্ধমান শহরের বংপুর হাজরামাঠ এলাকার একটি এপার্টমেন্টের ছাদ থেকে পাঁচটি লক্ষী পেঁচা (burn owl) উদ্ধার করল এনিম্যাল ওয়েলফেয়ার সোস্যাইটির সদস্যরা। সংস্থার উদ্ধারকারী সদস্য অর্ণব দাস জানিয়েছেন, পেঁচাগুলোর মধ্যে একটি মা পেঁচা এবং বাকি চারটে বাচ্চা আছে। তিনি জানিয়েছেন, সোমবার সকালে হাজরামাঠ এলাকার একটি এপার্টমেন্টের বাসিন্দা তাদের সংস্থায় ফোন করে জানান যে তাঁর ঘরের উপরে কয়েকটি পেঁচা বাসা বেঁধে রয়েছে। এরফলে দুর্গন্ধ ছড়াচ্ছে। দ্রুত এদের উদ্ধার করে নিয়ে যাবার জন্য বলেন। 


এরপর অর্ণব দাস এবং তার এক সঙ্গী রতন কে নিয়ে বেশ কিছুক্ষনের চেষ্টায় পেঁচা গুলোকে উদ্ধার করেন তাঁরা। অর্ণব দাস জানিয়েছেন, লক্ষী পেঁচার সংখ্যা দিনদিন কমে যাচ্ছে। এর মূল কারণ চোরা শিকারিদের উৎপাত। তিনি জানিয়েছেন, পেঁচারা প্রধানত নিশাচর প্রাণী। এদের গায়ের রং পোড়া ছাইয়ের মতো। রাতের বেলায় এদের সাদা লাগে। এরা ছোট পোকামাকড়, ইঁদুর প্রভৃতি জাতীয় প্রাণীর মাংস খেয়ে থাকে। 


যে এপার্টমেন্টের ছাদে এরা বাসা বেঁধেছিল সেখানে এই ধরণের মাংস পচে দুর্গন্ধ ছড়াচ্ছিল। তবে অর্ণব দাস জানিয়েছেন, মানুষ আগের থেকে অনেক বেশি সচেতন হওয়ায় ধীরে ধীরে বিলুপ্ত হতে বসা এই প্রাণীগুলো কে তাঁরা উদ্ধার করে আনতে পেরেছেন। তিনি জানিয়েছেন, প্রাথমিক চিকিৎসা করার পর ফের পেঁচা গুলোকে প্রকৃতিতে ছেড়ে দেওয়া হবে।






0 Comments: