Headlines
Loading...
ভাঙ্গনে জলে তলিয়ে যাচ্ছে চাষের জমি, এরই মধ্যে আবার জল থেকে ডাঙ্গায় উঠে আসছে কুমির - ঘোর বিপাকে গ্রামবাসীরা

ভাঙ্গনে জলে তলিয়ে যাচ্ছে চাষের জমি, এরই মধ্যে আবার জল থেকে ডাঙ্গায় উঠে আসছে কুমির - ঘোর বিপাকে গ্রামবাসীরা


ফোকাস বেঙ্গল ডেস্ক, পূর্বস্থলী: নদী ভাঙ্গনের আতঙ্কের মধ্যেই এবার পূর্ব বর্ধমানের পূর্বস্থলি ডাঙ্গাপাড়ায় নয়া বিভীষিকা। চোখের সামনেই নদীর পারে দেখা মিলেছে কুমিরের। এলাকার বাসিন্দাদের অনেকেই খুব সকালে নদীতে প্রয়োজনীয় কাজ সারতে গিয়ে জলের কুমির কে ডাঙ্গায় উঠে আসতে দেখে হকচকিয়ে যায়। তাঁরাই তড়িঘড়ি স্থানীয় মসজিদে খবর দিলে মসজিদের মাইকের মাধ্যমে গ্রামবাসীদের সতর্ক করে দেওয়া হয়। 


গ্রামবাসী মহাম্মদ হৃদয়তুল্লা, আব্দুর রহমান, সানি, সাবু প্রমুখরা ক্ষোভ প্রকাশ করে জানিয়েছেন, ভাগীরথীর তীরে এর আগেও কুমিরের উপস্থিতির কথা প্রশাসন ও বনবিভাগ জানলেও কোন সঠিক পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে না। তাঁরা জানিয়েছেন, অবিলম্বে কুমির প্রসঙ্গে এলাকার মানুষের স্বার্থে প্রশাসনের ব্যবস্থা নেওয়া উচিত। নাহলে অসচেতনতায় যেকোন সময় বড়সড় অঘটন ঘটে যেতে পারে। তাঁরা জানিয়েছেন, কুমিরাতঙ্কে ইতিমধ্যেই নদীর ধারে মানুষ যাতায়াত প্রায় বন্ধ করে দিয়েছেন।


অন্যদিকে লাগাতার নদী ভাঙ্গনে এই এলাকার চাষের জমি নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। স্থানীয়রা জানিয়েছেন, নদীর ধারে পূর্বপুরুষ দের কবরস্থানও নদী প্রায় গিলতে চলেছে। আর এরই মধ্যে গোদের উপর বিষ ফোঁড়া নতুন কুমিরাতঙ্ক। গ্রামবাসীদের একটাই দাবি, সরকার এবং প্রশাসন এই এলাকার বসবাসকারীদের স্বার্থে আন্তরিকভাবে সচেষ্ট হোক।

0 Comments: