Headlines
Loading...
করোনা আবহেই ১৮ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে এবছরের ১৪তম ভারত সংস্কৃতি উৎসব

করোনা আবহেই ১৮ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে এবছরের ১৪তম ভারত সংস্কৃতি উৎসব


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: একরাশ দুশ্চিন্তা নিয়েই আগামী ১৮ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ১৪ তম ভারত সংস্কৃতি উৎসব। শনিবার বর্ধমানের পান্থশালায় সাংবাদিক সম্মেলনে এখবর জানিয়েছেন, আয়োজক সংস্থা হিন্দুস্থান আর্ট এন্ড মিউজিক সোসাইটির কর্ণধার এবং উৎসব কমিটির সাধারণ সম্পাদক প্রসেনজিৎ পোদ্দার। উপস্থিত ছিলেন উৎসব কমিটির কার্যকরী সভাপতি অরূপ দাস,তিলক দুবে সহ কমিটির অন্যান্য পদাধিকারীরা। 

প্রসেনজিৎবাবু জানিয়েছেন, ১৮ ডিসেম্বর থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত বর্ধমানের টাউন হল অডিটোরিয়াম এবং ময়দানে সকাল ১০ টা থেকে রাত ৯ টা পর্যন্ত চলবে এই উৎসব। উৎসবের দ্বিতীয় পর্ব হবে কলকাতার বিভিন্ন জায়গায়। ২৩ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর কলকাতার সত্যজিৎ রায় অডিটোরিয়াম, বেঙ্গল গ্যালারি, অবনীন্দ্রনাথ গ্যালারী, আইসিসি আর-এ হবে বাকি অনুষ্ঠানগুলি। এদিন প্রসেনজিৎ বাবু জানিয়েছেন, একদিকে করোনার তৃতীয় ঢেউ-এর আতংক রয়েছে, অন্যদিকে ধীরে ধীরে করোনা পরিস্থিতিরও উন্নতি হচ্ছে। এই অবস্থায় উৎসবের আগে যদি পরিস্থিতি স্বাভাবিক হয়ে যায় তাহলে থাইল্যাণ্ড, দুবাই, সহ বিদেশী শিল্পীরাও হাজির হতে পারবেন।


 এদিন তিনি জানিয়েছেন, করোনার জেরে যে সমস্ত শিল্পীরা প্রাণ হারিয়েছেন তাঁদের প্রতি সম্মান ও কৃতজ্ঞতা জানাতে উৎসব কমিটির পক্ষ থেকে তাঁদের আর্থিক অনুদান দেবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, ভারত সংস্কৃতির চর্চার পাশাপাশি সংস্থার উদ্যোগে, রক্তদান শিবির, প্রাকৃতিক দুর্যোগে দুর্গতদের সাহায্যের মত কর্মসূচীও পালন করা হচ্ছে। ১৪ বছর আগে বর্ধমান শহর থেকেই শুরু হয়েছিল ভারত সংস্কৃতি উৎসব। আস্তে আস্তে দেশ বিদেশেও এই উৎসবের প্রভাব বিস্তার হয়েছে। 

এদিন প্রসেনজিতবাবু জানিয়েছেন, তাঁরা সংস্কৃতির চর্চা করছেন, কিন্তু বর্ধমানের সংস্কৃতি লোকমঞ্চে এখনও পুরনো নিয়মই বলবত রাখায় তাঁরা সমস্যায় পড়ছেন। তিনি জানিয়েছেন, সংস্কৃতি লোকমঞ্চকে সন্ধ‌্যে সাড়ে ছটা থেকে রাত্রি ৯টা পর্যন্ত ভাড়া দেওয়া হয়। তিনি জানিয়েছেন, করোনার জন্য গত কয়েকবছর ধরেই সংস্কৃতি লোকমঞ্চে সিনেমা প্রদর্শন বন্ধ রয়েছে। কিন্তু তা সত্ত্বেও শো বাতিলের জরিমানা নেওয়া হচ্ছে এখনও। এব্যাপারে তাঁরা রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ সহ জেলা প্রশাসনের সমস্ত স্তরে আবেদন জানিয়েছেন।
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});