728x90 AdSpace

Latest News

Tuesday, 28 September 2021

বর্ধমানের ঐতিহাসিক দিন, ঐতিহ্যবাহী মিহিদানা পাড়ি দিল মধ্যপ্রাচ্যের বাহরাইনে


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: মঙ্গলবার দিনটি পূর্ব বর্ধমান জেলায় ঐতিহাসিক দিন হিসাবেই লেখা থাকল। এদিনই সকালে বর্ধমানের ঐতিহ্যবাহী মিহিদানা পাড়ি দিল মধ্যপ্রাচ্যের বড় দ্বীপ বাহরাইনে। বর্ধমান সীতাভোগ এণ্ড মিহিদানা ট্রেডার্স ওয়েলফেয়ার এসোসিয়েটসের উদ্যোগে মঙ্গলবার সকালে বর্ধমান থেকে ৩০টি বাক্সে একেবারে গাওয়া ঘি দিয়ে তৈরী জিআই ট্যাগযুক্ত মিহিদানা পৌঁছালো কলকাতায় সরকারী দপ্তর এপেডার কাছে। এরপর তা পৌঁছাবে হামাদ বিন ঈসা আল খলিফার রাজ্য বাহরাইনের দ্বীপে আলজাজিরার একটি স্টোরে। 


বর্ধমান সীতাভোগ এণ্ড মিহিদানা ট্রেডার্স ওয়েলফেয়ার এসোসিয়েটসের সাধারণ সম্পাদক প্রমোদ কুমার সিং, দুই সহ সম্পাদক সৌমেন দাস, দেবাদিত্য চক্রবর্তীরা এই ফ্লাগ অফের সাক্ষী থাকলেন কলকাতায়। এঁরা তিনজনেই এদিন কলকাতায় পৌঁছেছেন এই মিহিদানা নিয়ে ইতিহাসের সাক্ষী হয়ে থাকার প্রেরণা নিয়ে। এদিন সংগঠনের সাধারণ সম্পাদক প্রমোদ কুমার সিং জানিয়েছেন, তাঁরা ভেবেই পুলকিত হচ্ছেন। বর্ধমানের মিষ্টি পৌঁছাচ্ছে তাঁদের হাত দিয়ে সুদূর মধ্য প্রাচ্যে। এ এক পরম সৌভাগ্য। 

তিনি জানিয়েছেন, তাঁরা আশা করছেন বর্ধমানের এই মিহিদানা অবশ্যই সেখানে সমাদৃত হবে। আর তা হলেই এবার মধ্যপ্রাচ্যেও থাবা বসাতে চলেছে বর্ধমানের সীতাভোগ, মিহিদানা। শুধু এটাই নয়, তিনি জানিয়েছেন, ইতিমধ্যেই আরও কয়েকটি রাষ্ট্রের সঙ্গে তাঁদের কথা চলছে। বাহরাইনের পূর্বে অবস্থিত কাতারেও সীতাভোগ মিহিদানা পাঠানোর বিষয় নিয়ে আলোচনা চলছে। তাঁরা আশা করছেন কাতারে তাঁরা আগামী ৫ অক্টোবর ৩০ বাক্স একইভাবে সীতাভোগ পাঠাতে পারবেন। এছাড়াও ইন্দোনেশিয়ার সঙ্গেও আলোচনা চলছে। 


প্রমোদবাবু জানিয়েছেন, আলজাজিরার একটি স্টোরের ম্যানেজার হিসাবে চাকরি করছেন বর্ধমানের সন্তান উজ্জ্বল মুখার্জ্জী। তাঁর হাত ধরেই এবার মিহিদানা পৌঁছাচ্ছে বাহরাইনে। উল্লেখ্য, ইতিমধ্যেই বর্ধমানের সীতাভোগ, মিহিদানা জি আই স্বীকৃতি পাবার পর ভারতীয় ডাক বিভাগ স্পেশাল কভারেজ দিয়েছে এই দুটি মিষ্টিকে। ভারতীয় ডাক বিভাগের উদ্যোগে বাজারে ছাড়া হয়েছে সীতাভোগ মিহিদানাকে নিয়ে বিশেষ খাম। প্রমোদবাবুরা এদিন জানিয়েছেন, বিশ্ব বাজারে বর্ধমানের সীতাভোগ মিহিদানার এই প্রবেশ আগামী দিনে বর্ধমানের মিষ্টান্ন ব্যবসায়ীদের আর্থিকভাবে অনেকটাই সাহায্য করতে পারবে। দীর্ঘদিন ধরে চলা ব্যবসার মন্দা অবস্থা কেটে ঘুরে দাঁড়াতে পারবেন ব্যবসায়ীরা। এব্যাপারে তাঁরা যথেষ্ট আশাবাদী হয়ে উঠেছেন।


বর্ধমানের ঐতিহাসিক দিন, ঐতিহ্যবাহী মিহিদানা পাড়ি দিল মধ্যপ্রাচ্যের বাহরাইনে
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top