728x90 AdSpace

Latest News

Thursday, 23 September 2021

বর্ধমানে আগামী ২৫ ও ২৬ দুদিনের অ্যামেচার যাত্রা উৎসব


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: করোনা পরিস্থিতির জেরে অন্যান্য সবকিছুর সঙ্গে প্রভাব পড়েছে মঞ্চেও। দীর্ঘদিন প্রেক্ষাগৃহ বন্ধ থাকায় সিনেমা, নাটক, যাত্রা সহ সাংস্কৃতিক কর্মকাণ্ড থমকে ছিল। গ্রাম বাংলার অপেশাদার যাত্রা শিল্পও এই পরিস্থিতিতে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। অপেশাদার যাত্রার চর্চাও দিনদিন কমে আসছে। শিল্পীদের রুজি রোজগারেও টান পড়ছে। এই সঙ্কটময় পরিস্থিতিতে অ্যামেচার যাত্রাকে উৎসাহ দেওয়া ও গ্রামবাংলার প্রাচীন এই ধারাটির প্রসারের জন্য এগিয়ে এলো বর্ধমান ওয়েভ সামাজিক সাংস্কৃতিক সংস্থা। আগামী ২৫ ও ২৬সেপ্টেম্বর এই সংস্থার উদ্যোগে বর্ধমান শহরে আয়োজিত হতে চলেছে ' অ্যামেচার যাত্রা  উৎসব'। 


সম্প্রতি বর্ধমান কালেকটরেট রিক্রিয়েশন ক্লাবে এই বিষয়ে একটি সাংবাদিক সম্মেলনেরও আয়োজন করা হয় সংস্থার তরফে। সংস্থার সম্পাদক অনির্বান হাজরা জানিয়েছেন, জেলায় অ্যামেচার বা অপেশাদার  যাত্রা উৎসব এই প্রথম। প্রথম বছরের এই উৎসবে থাকছে শহরের দুটি যাত্রাদলের দুটি  যাত্রাপালা। ২৫ তারিখ থাকছে শিল্পী সমন্বয়ের যাত্রাপালা প্রতীক্ষা একটু ভালোবাসার। ২৬ তারিখ থাকছে নবনাট্য আন্দোলন গ্রুপের যাত্রাপালা মেঘলা আকাশ। 

অনির্বান হাজরা জানিয়েছেন, বর্ধমান ওয়েভ একটি সামাজিক সাংস্কৃতিক সংগঠন। ২০১২-১৩ সাল থেকে আমরা নিরন্তর বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে তারা যুক্ত। করোনা ও লকডাউন পরিস্থিতিতেও বিভিন্ন কর্মসূচি তারা গ্রহণ করেছেন। তিনি জানিয়েছেন, সংস্কৃতি মন্ত্রক, ভারত সরকারের আর্থিক ও এবং পূর্ব বর্ধমান জেলা পরিষদের সহযোগিতায় এই উৎসবের উদ্বোধন করবেন বিশিষ্ট যাত্রাশিল্পী গৌরি সিংহ। উৎসবটি শহরের দুই জনপ্রিয় যাত্রাশিল্পী প্রয়াত রাখাল সিংহ ও শম্ভু বাগের স্মৃতিতে উৎসর্গ করা হয়েছে। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে এই কর্মযজ্ঞে তাদের প্রত্যক্ষভাবে সাহায্য করছে পাল্লারোড পল্লীমঙ্গল সমিতি এবং বোরহাট অরিত্র নাট্যসংস্থা। প্রতিদিন বিকাল ৫টায় যাত্রা শুরু হবে।0
বর্ধমানে আগামী ২৫ ও ২৬ দুদিনের অ্যামেচার যাত্রা উৎসব
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top