728x90 AdSpace

Latest News

Friday, 27 August 2021

অবশেষে ভারতীয় ডাক বিভাগের হাত ধরে বর্ধমানের সীতাভোগ এবং মিহিদানা এবার বিশ্বের দরবারে


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: ২০১৭ সালে জিওগ্রাফিকাল আইডেন্টিফিকেশন বা জিআই ট্যাগ পেয়েছে বর্ধমানের মিহিদানা সিতাভোগ। আর এবার ভারতীয় ডাক বিভাগও স্বীকৃতি দিল এই দুই মিষ্টান্নকে।শুক্রবার বর্ধমানের মুখ্য ডাকঘরের কনফারেন্স হলে উদ্বোধন করা হল এই দুই মিষ্টির ছবি সম্বলিত স্পেশাল কভারের। প্রসঙ্গত, বর্ধমানের সুস্বাদু সীতাভোগ ও মিহিদানার সুখ্যাতি বিশ্বজোড়া। আর এবার ভারতীয় ডাক বিভাগের স্বীকৃতি পেয়ে যাওয়ায় এতদিন যা মুখে মুখে প্রচারিত ও প্রসারিত হচ্ছিল এবার দেশ দেশান্তরে ছড়িয়ে পড়বে বর্ধমানের এই দুই মিষ্টির খবর। ডাক বিভাগ সূত্রে জানানো হয়েছে, এখন থেকে সারা দেশের সব পোস্ট অফিসে ২০ টাকা মূল্যের এই খাম পাওয়া যাবে। 


এদিন বর্ধমানে মুখ্য ডাকঘরে এক অনুষ্ঠানে সাউথ বেঙ্গল রিজিওনের পোস্টমাস্টার জেনারেল শশী সালিনী কুজুর এই খামের উদ্বোধন করেন। এছাড়াও উপস্থিত ছিলেন বর্ধমান ডিভিশনের সুপার সৈয়দ ফ্রজ হায়দার নবী, বর্ধমান হেড পোস্ট মাস্টার মধুসূদন রায় ও বর্ধমান সিতাভোগ এন্ড মিহিদানা ট্রেডার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক প্রমোদ কুমার সিং প্রমুখ। এদিন পোষ্টমাষ্টার জেনারেল জানিয়েছেন, বর্ধমানের এই দুই মিষ্টিকে ভারতীয় ডাক বিভাগ স্বীকৃতি দেওয়ায় এর গ্রহণযোগ্যতা এবং বিশ্বাসযোগ্যতা আরও বেড়ে গেল। 


তিনি জানিয়েছেন, ভারতীয় ডাক বিভাগ দেশের কিছু কিছু বিষয় নিয়ে এই ধরণের প্রচারমূলক কাজ করে থাকে। তিনি জানিয়েছেন, এর আগে পূর্ব বর্ধমান জেলার কালনার লালজি মন্দিরের ডাকটিকিট প্রকাশ করেছিল ডাকবিভাগ। এবার বর্ধমানের সীতাভোগ ও মিহিদানার খাম প্রকাশ করা হল। ফলে এর মাধ্যমে একদিকে ডাক বিভাগ ব্যবসা বাড়াতে পারবে। পাশাপাশি, সীতাভোগ ও মিহিদানার জিআই ট্যাগ পাওয়ার বার্তা দেশের কোণায় কোণায় পৌঁছে দিতে পারবে। 


তিনি জানিয়েছেন, যখন সরকারী পর্যায়ে কোনো বিষয়কে তুলে ধরা হয় এবং তা যদি হয় ডাকবিভাগের মাধ্যমে তাহলে তার গুরুত্ব অনেকটাই বেড়ে যায়। এদিন বর্ধমান সিতাভোগ এন্ড মিহিদানা ট্রেডার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক প্রমোদ কুমার সিং জানিয়েছেন, ২০১৭ সালে জিআই ট্যাগ পাওয়ার পর বেশ কয়েকবছর কেটে গেলেও অবশেষে ডাক বিভাগ যে উদ্যোগ নিয়েছে তাতে তাঁরা আশার আলো দেখছেন। তিনি জানিয়েছেন, এর মাধ্যমে বর্ধমানের ঐতিহ্যবাহী সীতাভোগ মিহিদানার প্রচার আরও বাড়বে। ফলে ব্যবসায়ীক সাফল্যের পাশাপাশি কর্মসংস্থানের সুযোগও বাড়বে। 


তিনি জানিয়েছেন, গত প্রায় ২ বছর ধরে করোনাজনিত কারণে সমস্ত ব্যবসারই অত্যন্ত খারাপ অবস্থা। এই অবস্থায় ডাক বিভাগ যেভাবে এগিয়ে এসেছে তার পাশাপাশি কেন্দ্র সরকারের রেল মন্ত্রক এবং রাজ্য সরকারও যদি আরও এগিয়ে আসে প্রচার প্রসারের জন্য তাহলে আরও সুফল মিলবে। ডাক বিভাগ সূত্রে জানা গেছে, সীতাভোগ, মিহিদানার পাশাপাশি ডাকবিভাগের নজর রয়েছে এবার গোবিন্দভোগ চালের ওপরও। এই সুগন্ধি গোবিন্দভোগ চালের জন্য ইতিমধ্যেই বর্ধমান জেলা চিহ্নিত হয়েছে।


অবশেষে ভারতীয় ডাক বিভাগের হাত ধরে বর্ধমানের সীতাভোগ এবং মিহিদানা এবার বিশ্বের দরবারে
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top