728x90 AdSpace

Latest News

Friday, 16 July 2021

পূর্ব বর্ধমান সহ পাঁচ জেলার চলতি খরিফ মরশুমে ২৪ জুলাই থেকে জল ছাড়ার সিদ্ধান্ত


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: পূর্ব ও পশ্চিম বর্ধমান, হুগলী, হাওড়া এবং বাঁকুড়া এই ৫ জেলার চলতি খরিফ মরশুমে চাষের জন্য দামোদরের জল ছাড়া শুরু হচ্ছে আগামী ২৪জুলাই থেকে। শুত্রুবার বর্ধমান সার্কিট হাউসে বর্ধমান রেঞ্জের ডিভিশনাল কমিশনার বিজয় ভারতীর নেতৃত্বে ৫ জেলার আধিকারিকদের নিয়ে বৈঠকে এই সিদ্ধান্ত জানানো হয়। এদিন এই বৈঠকে পূর্ব বর্ধমান ও হুগলী জেলার সভাধিপতি, পূর্ব বর্ধমানের জেলাশাসক প্রিয়াংকা সিংলা, সেচ দপ্তরের সুপারিনটেনডেণ্ট সহ পূর্ব ও পশ্চিম বর্ধমান, হুগলী, হাওড়া এবং বাঁকুড়া এই ৫ জেলার আধিকারিকরাও উপস্থিত ছিলেন। 

এদিন ডিভিশনাল কমিশনার বিজয় ভারতী জানিয়েছেন, বছরে বোরো এবং খরিফ এই দুটি মরশুমের চাষের জন্য দামোদর ব্যারেজ থেকে জল ছাড়া নিয়ে প্রতিবছর বৈঠক অনুষ্ঠিত হয়। গতবছরও খরিফ মরশুমে ১৬ জুলাই বৈঠক হয়েছিল, কিন্তু জল ছাড়া হয়েছিল ৩০ জুলাই থেকে। এবার খরিফ মরশুমে ১৬ জুলাই বৈঠক হলেও এদিনের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে আগামী ২৪ জুলাই থেকে ১০দিন অন্তর ধাপে ধাপে জল ছাড়া হবে। শেষ জল ছাড়া হবে ৩০ অক্টোবর। 

বিজয় ভারতী জানিয়েছেন, গতবছর দামোদর ব্যারেজে ২ লক্ষ একর ফিট জল ছিল। এবারে তা রয়েছে ৫ লক্ষ একর ফিট। এবারে বৃষ্টিপাতের পরিমান বেশি হওয়ায় জল নিয়ে কোনো সমস্যা দেখা দেবে না বলেই তাঁরা মনে করছেন। উল্লেখ্য, প্রতিবছরই এই জল ছাড়া নিয়ে জেলা জেলায় নানা ধরণের অভিযোগ ও বিক্ষোভ হয়। বিজয় ভারতী জানিয়েছেন, এবারে জল বেশি থাকায় সমস্ত শাখা ক্যানেলের মাধ্যমেই জল ছাড়া সম্ভব হবে। 

তিনি জানিয়েছেন, সেক্ষেত্রে স্থানীয় সমস্যাগুলি স্থানীয় গ্রাম পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতিই মেটানোর উদ্যোগ নেবে। এদিন তিনি জানিয়েছেন, কোথায় কত জল ছাড়া হচ্ছে সে ব্যাপারে এবারই ডিভিসি কর্তৃপক্ষ একটি ওয়েবসাইট তৈরী করেছে (dvc.gov.in)। এই ওয়েবসাইটে গেলে জলছাড়ার বিষয়ে বিস্তারিত জানা যাবে। সুতরাং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ওয়েবসাইট নিয়মিত লক্ষ্য রাখলেই স্থানীয় পর্যায়ের ছোটখাটো সমস্যাগুলো দ্রুত মেটানো যাবে।
পূর্ব বর্ধমান সহ পাঁচ জেলার চলতি খরিফ মরশুমে ২৪ জুলাই থেকে জল ছাড়ার সিদ্ধান্ত
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top