Headlines
Loading...
৫জুলাই থেকে পূর্ব বর্ধমানে শুরু হচ্ছে 'দুয়ারে পুলিশ' কর্মসূচি

৫জুলাই থেকে পূর্ব বর্ধমানে শুরু হচ্ছে 'দুয়ারে পুলিশ' কর্মসূচি


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: রাজ্য সরকারের নির্দেশে এবারে বর্ধমান জেলাতেও শুরু হতে চলেছে "দুয়ারে পুলিশ" কর্মসূচি। বর্ধমান জেলা পুলিশের উদ্যোগে ধাপে ধাপে জেলার প্রতিটি ব্লকে এই কর্মসূচি নেওয়া হবে। আগামী ৫ই জুলাই থেকে জেলার দুটি ব্লকে এই কর্মসূচিতে ক্যাম্প করা হবে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে। এরফলে সাধারণ মানুষের সঙ্গে পুলিশের জনসংযোগ বাড়বে। পাশাপাশি, অভিযোগ জানানোর ক্ষেত্রেও মানুষের ভীতি কমবে বলে মনে করা হচ্ছে। 
 
তৃণমূলস্তরে নানান ঘটনার ক্ষেত্রে সাধারণ মানুষের ভীতির কারণে অনেক সময় অভিযোগ জমা পড়ে না। পাশাপাশি, প্রভাবিত করে অভিযোগ করা থেকে আটকানোর ঘটনাও ঘটে। ফলে,পুলিশের তদন্তের ক্ষেত্রে অনেক অসুবিধার সম্মুখীন হতে হয়। আর এই সমস্ত দিক খতিয়ে দেখেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় "দুয়ারে পুলিশ" কর্মসূচি ঘোষণা করেন। এই কর্মসূচিতে বাড়ির কাছাকাছি পুলিশকে অভিযোগ জানানোর সুযোগ পাবেন সাধারণ মানুষ। একইসঙ্গে মানুষের সঙ্গে পুলিশের সম্পর্ক সহজ হবে বলে মনে করছেন অনেকে। 

পুলিশ সূত্রে জানা গিয়েছে, জেলার কেতুগ্রাম ও নাদনঘাট থানা এলাকায় এই কর্মসূচি প্রাথমিক পর্যায়ে শুরু করা হবে। পরীক্ষামূলকভাবে এই কর্মসূচি শুরু করার পর ধাপে ধাপে অন্যান্য থানা এলাকাগুলিতেও "দুয়ারে পুলিশ" কর্মসূচি নেওয়া হবে। এই কর্মসূচিতে ব্লকের কোনও একটি নির্দিষ্ট জায়গায় ক্যাম্প করা হবে। সেখানে একজন পুলিশ আধিকারিকের সঙ্গে অন্যান্য পুলিশ কর্মী উপস্থিত থাকবেন। থানার ওসির তত্ত্বাবধানে পুরো বিষয়টি পরিচালিত হবে। মানুষ তাঁদের অভিযোগ এই ক্যাম্পে এসে জানাতে পারবেন। পরবর্তী ক্ষেত্রে নির্দিষ্ঠ থানায় অভিযোগ গুলি পাঠিয়ে দেওয়া হবে। 

পূর্ব বর্ধমান পুলিশ সুপার কামনাশিস সেন বলেন, প্রাথমিকভাবে জেলার দুই জায়গায় এই কর্মসূচি শুরু করা হচ্ছে। ধীরে ধীরে তা অন্যান্য জায়গায় করা হবে। এখনও পর্যন্ত ৫ই জুলাই থেকে এই কর্মসূচি শুরু করা হবে বলে ঠিক হয়েছে। সেইমতো সমস্ত থানায় নির্দেশ পাঠানো হয়েছে।

0 Comments: