728x90 AdSpace

Latest News

Monday, 5 July 2021

নিঃসন্তান দম্পতিদের জন্য সুখবর - বর্ধমানে চালু হতে চলেছে স্পেশালাইজড এডপশন এজেন্সী বা সা


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: আগামী আগস্ট মাসের মধ্যেই বর্ধমানে চালু হতে চলেছে স্পেশালাইজড এডপশন এজেন্সী বা সা। উল্লেখ্য, নিঃসন্তান দম্পতিরা কোনো শিশুকে দত্তক হিসাবে গ্রহণ করতে চাইলে সরকারী নিয়ম মেনে তাঁদের সা এজেন্সি থেকেই এই শিশু নিতে হয়। এতদিন পূর্ব বর্ধমান জেলায় সরকারীস্তরে কোনো 'সা' না থাকায় দত্তক নিতে ইচ্ছুকদের অন্যত্র যেতে হত, এমনকি বিভিন্ন সরকার অনুমোদিত এজেন্সীর কাছ থেকে তাঁদের ইচ্ছাপূরণ করতে হতো। 

প্রসঙ্গত অনেকসময়ই নিঃসন্তান দম্পতিরা সরকারীভাবে শিশুদের দত্তক নিতে চান। এখন বর্ধমানে সা তৈরী হওয়ায় সরকারী নিয়ম মেনে এই ধরণের দম্পতিরা এই সা থেকেও প্রয়োজনে শিশুদের দত্তক নিতে পারবেন।স্বাভাবিকভাবেই সরকারি পর্যায়ে এই দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হতে চলায় বিশেষ করে নিঃসন্তান দম্পতিরা তাঁদের জীবনে আশার আলো দেখতে শুরু করেছেন।

প্রশাসন সূত্রে জানা গেছে, আপাতত ১০টি শিশুকে এখানে রাখার ব্যবস্থা করা হচ্ছে। উল্লেখ্য, এই স্পেশালাইজড এডপশন এজেন্সী তৈরী এবং তা চালু হতে চলায় পরিত্যক্ত শিশুদের রাখার ক্ষেত্রে আর কোনো সমস্যা থাকল না। এখন থেকে জেলায় কোথাও কোনো অভিভাবকহীন শিশুকে পাওয়া গেলে তাঁদের এই সা-তেই রাখা হবে বলে জেলা প্রশাসন সূত্রে জানানো হয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, বর্ধমান শহর সংলগ্ন জোতরামে বর্তমান জেলা গার্লস হোমেই চালু হতে চলেছে এই সা। ইতিমধ্যেই এই সা-এর জন্য পরিকাঠামো তৈরীর কাজ চলছে পুরোদমে। জেলা সমাজ কল্যাণ দপ্তরের পক্ষ থেকে এই সা-এর জন্য ইতিমধ্যেই বিভিন্ন ধরণের কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে। জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সা-এর জন্য থাকছে একজন মহিলা কাউন্সিলর, ১জন মহিলা চাইল্ড ওয়েলফেয়ার অফিসার, একজন মহিলা ম্যানেজার, একজন মহিলা সোস্যাল ওয়ার্কার তথা চাইল্ডহুড এডুকেটর, একজন নার্স, ৬জন আয়া এবং একজন চৌকিদার। চলতি জুলাই মাসের মধ্যেই এই কর্মী নিয়োগের প্রক্রিয়া শেষ হলেই আগামী আগষ্ট মাস থেকেই শুরু হবে সা-এর কাজ। 
নিঃসন্তান দম্পতিদের জন্য সুখবর - বর্ধমানে চালু হতে চলেছে স্পেশালাইজড এডপশন এজেন্সী বা সা
  • Title : নিঃসন্তান দম্পতিদের জন্য সুখবর - বর্ধমানে চালু হতে চলেছে স্পেশালাইজড এডপশন এজেন্সী বা সা
  • Posted by :
  • Date : July 05, 2021
  • Labels :
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top