Headlines
Loading...
মুসলিম যুবকদের উদ‍্যোগে হনুমান পুজো, ধর্ম নিরপেক্ষতার এক অনন্য নজির মেমারিতে

মুসলিম যুবকদের উদ‍্যোগে হনুমান পুজো, ধর্ম নিরপেক্ষতার এক অনন্য নজির মেমারিতে


ফোকাস বেঙ্গল ডেস্ক,মেমারী: করোনায় ফিকে হয়েছে উৎসবের রং। তার উপর দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন সময় মাথাচাড়া দেয় ধর্মীয় ভেদাভেদ। কোথাও আবার হিন্দুদের হাতে আক্রান্ত হচ্ছে মুসলমান আবার কোথাও মুসলমানের হাতে আক্রান্ত হচ্ছে হিন্দু সম্প্রদায়। এসবের মধ্যেই ব্যতিক্রম পূর্ব বর্ধমান জেলার মেমারি-১ ব্লকের বাগিলা অঞ্চলের তক্তিপুর গ্রাম। 

গত তিন বছর আগে তক্তিপুরে রাস্তার ধারে একটি হনুমান দুর্ঘটনায় প্রাণ হারায়। এরপর মেহের আলীর মত বেশ কিছু স্থানীয় মুসলমান যুবকেরা এগিয়ে এসে মৃত পবন পুত্র কে সমাধিস্থ করেন। পাশপাশি হনুমানের সমাধিস্থলে একটি বেদিও স্থাপন করেন। এরপর থেকেই এই স্থানেই বজরংবলির পূজা শুরু হয়। ৩ বছর আগে আজকের দিনে হনুমানটি মারা যায়। তাই প্রতিবছরের ন্যায় এদিনই বিশেষ পূজার আয়োজন করা হয় এই এলাকায়। 

রবিবার ফিতে কেটে আজকের এই বিশেষ পূজার শুভ সূচনা করেন পূর্ব বর্ধমান জেলা তৃণমূল যুব কংগ্রেসের সাধারণ সম্পাদক নিত্যানন্দ ব্যানার্জি। উপস্থিত ছিলেন মেমারি-১ ব্লক তৃণমূল সংখ্যালঘু সেলের সভাপতি মীর পারভেজ, জয় হিন্দ বাহিনীর ব্লক সভাপতি প্রলয় পাল, শিক্ষক নেতা মৃন্ময় ঘোষ সহ এলাকার হিন্দু মুসলিম উভয় সম্প্রদায়ের পুরুষ মহিলারা। এই পুজো বয়সে একদম নবীন কিন্তু ধর্মীয় ভেদাভেদ সরিয়ে রেখে যেভাবে সমাজের সকল ধর্মের মানুষ এই পুজোয় সামিল হন, তাতে ধর্ম নিরপেক্ষতার এক উদাহরণ তৈরি করেছে বলেই স্থানীয় এলাকাবাসীরা মনে করেন।

0 Comments: