Headlines
Loading...
অজয়ের জল বাড়তেই বন্যা পরিস্থিতি গুসকরা আউসগ্রামের বিস্তীর্ণ এলাকায়, জলের তলায় মেলবন্ধন সেতু

অজয়ের জল বাড়তেই বন্যা পরিস্থিতি গুসকরা আউসগ্রামের বিস্তীর্ণ এলাকায়, জলের তলায় মেলবন্ধন সেতু


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: কয়েকদিনের টানা বৃষ্টি আর ঝাড়খণ্ডের শিকাটিয়া ব্যারেজ থেকে জল ছাড়ার জেরে এবার কুনুর নদী ছাপিয়ে বানভাসি অবস্থা পূর্ব বর্ধমানের গুসকরা পৌরসভার বিস্তীর্ণ এলাকায়। এরই মধ্যে গুসকরার কুনুর নদীর উপর তৈরি মেলবন্ধন সেতুর উপর দিয়ে কুনুরের জল বইতে শুরু করায় গুসকরা শহরের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে পৌরসভার ১ ও ২ নম্বর ওয়ার্ড এর। পাশাপাশি উক্তা পিচকুড়ি,পরশুরাম,কাঁটাটিকুড়ি সহ বেশ কিছু গ্রামের যোগাযোগও এই সেতুর উপর দিয়ে জল বইতে শুরু করায় বিচ্ছিন্ন। যাতায়াত বন্ধ হতেই দুর্ভোগে নাকাল হচ্ছেন সাধারণ মানুষ। তাদের এখন ঘুরপথে শহরে পৌঁছাতে হচ্ছে।

স্থানীয়রা জানিয়েছেন, অজয়ের শাখা নদী কুনুর। গতকাল থেকে ঝাড়খণ্ডের শিকাটিয়া ব্যারেজ থেকে জল ছাড়তে শুরু করায় অজয়ের জল বেড়েছে। ফলে কুনুর নদীর জলও বেড়ে গিয়েছে। গুসকরা শহরের মধ‍্যে দিয়ে কুনুর নদীটি বয়ে গিয়েছে। সেতুর উত্তরদিকে রয়েছে পুরসভার ১ ও ২ নম্বর ওয়ার্ড। আর বাকি ১৪ টি ওয়ার্ড রয়েছে নদীর দক্ষিণদিকে। আর সেদিকেই রয়েছে বাজার, হাট, স্কুল, কলেজ সহ সমস্ত অফিস কাছারি। তাই উত্তরদিকে দুটি ওয়ার্ড ও বেশ কিছু গ্রামের বাসিন্দাদের  যাতায়াতের সুবিধার্থে বছর খানেক আগে গুসকরার শিববাগান এলাকায় পুরসভার তরফে তৈরি করা হয়েছিল 'মেল বন্ধন' সেতু। পাইপ বসিয়ে ভাসাপুলের ন‍্যায় সেতুটিকে তৈরি করা হয়। 

কিন্তু এখন সেতুর উপরে জল চেপে যাওয়ায় জাতীয় সড়কের উপর তৈরি শহরের নদীপটি এলাকায় কুনুর সেতু দিয়েই এখন দুই পাড়ের মানুষদের ঘুরপথে যাতায়াত করতে হচ্ছে। এতে দুর্ভোগ বেড়েছে স্থানীয়দের।
স্থানীয় বাসিন্দাদের দাবি, প্রতিবছর একটু ভারী বৃষ্টিপাত হলেই সেতুটি জলে ডুবে য়ায়। সমস‍্যায় পড়তে হয় সাধারণ মানুষকে। তাই এই সেতুর পরিবর্তে ওখানে উচুঁ ব্রীজ তৈরি করলে ভালো হয় বলে স্থানীয়দের দীর্ঘদিনের দাবি। তাহলে বর্ষাতেও তাদের যাতায়াতে কোনও সমস‍্যা হবে না।

অন্যদিকে, এবার বানভাসি আউশগ্রাম। কুনুর নদীর জল উপচে প্লাবিত বিস্তীর্ণ এলাকা। কয়েকশো বিঘা জমি জলের তলায়। রাস্তা দিয়ে বইছে কুনুরের স্রোত। নিম্নচাপের জেরে প্রবল বৃষ্টি তার ওপর ঝাড়খণ্ডের সিকাটিয়া জলাধার থেকে গতকাল ৬০হাজার কিউসেক জল ছাড়ায় ফুঁসছে অজয় ও তার শাখানদী কুনুর। এদিকে কুনুরের জল বাড়ায় আউশগ্রামের শ্মশান মোড় এলাকার আউশগ্রাম ভেদিয়া রোড কার্যত জলের তলায়। বিপর্যস্ত যানবাহন চলাচল। এলাকাবাসীর আশংকা আরো জল ছাড়া হলে যান চলাচল পুরোপুরি ব্যাহত হতে পারে। 

0 Comments: