728x90 AdSpace

Latest News

Saturday, 5 June 2021

পূর্ব বর্ধমান জেলা জুড়ে পরিবেশ দিবস পালন


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: শনিবার বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে গোটা পূর্ব বর্ধমান জেলা জুড়েই বৃক্ষরোপন কর্মসূচী পালিত হল। এদিন বর্ধমানের উল্লাস এলাকায় প্রায় ২০০ গাছ লাগানোর কর্মসূচীর উদ্বোধন করেন পূর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি তথা রায়নার বিধায়ক শম্পা ধাড়া। তাঁর সঙ্গে এদিন হাজির ছিলেন জেলাশাসক প্রিয়াঙ্কা সিংলা জেলা বনাধিকারিক নিশা গোস্বামী, জেলা পরিষদের কর্মাধ্যক্ষ বাগবুল ইসলাম, মেণ্টর উজ্জ্বল প্রামাণিক প্রমুখরাও। শম্পা ধাড়া জানিয়েছেন, করোনা গোটা সমাজকে চরম শিক্ষা দিয়েছে। সেই শিক্ষায় আরও বেশি করে গাছ লাগানোর প্রয়োজন দেখা দিয়েছে। একমাত্র গাছই পরিবেশ দূষণ থেকে বাঁচাতে পারে। তাই এদিন উল্লাস এলাকায় ২০০ গাছ লাগানো হয়েছে।


তিনি জানিয়েছেন, এদিন জেলা পরিষদের উদ্যোগে জেলার বিভিন্ন প্রান্তে মোট ৭০০ গাছ লাগানো হয়েছে। অন্যদিকে, গোটা জেলা জুড়েই সর্বত্র গাছ মাষ্টার অপূর্ব চৌধুরীর সংগঠন গাছ-এর পক্ষ থেকে প্রায় সমস্ত সদস্যরাই গাছ লাগানোর কাজে নেমে পড়েছেন। এদিন গলসী ২ ব্লকের কুরকুবা অঞ্চলে বৃক্ষ রোপণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন কুরকুবা গ্রাম পঞ্চায়েতের প্রধান রূপা বাগদি, পঞ্চায়েতের নির্মাণ সহায়ক মনোরঞ্জন চক্রবর্তী, গ্রাম রোজগার সহায়ক জিয়াবুল মল্লিক, সদস্য তোজাম্মেল মল্লিক সহ এলাকার নেতৃত্বরা।


এরই পাশাপাশি বর্ধমান কেবিএস কিং সংস্থার উদ্যোগে বর্ধমান টাউন স্কুলের ইকো ক্লাব বাগানকে পরিস্কার পরিচ্ছন্ন করে, সমস্ত আগাছাকে পরিষ্কার করে, ১০টি চারা গাছ লাগানো হলো। বৃক্ষরোপণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন বর্ধমান টাউন স্কুলের প্রধান শিক্ষক তুষার কান্তি বন্দ্যোপাধ্যায় ও বর্ধমান টাউন স্কুলের অন্যান্য শিক্ষক মন্ডলী, বর্ধমান কেবিএস কিং এর সম্পাদক রাজ মন্ডল ও বিক্রম শর্মা এবং সংস্থার পুরুষ ও মহিলা সদস্যরা।


অপরদিকে, এদিন বর্ধমানের কাঞ্চননগরের ডিভিসি ক্যানেল পাড় এলাকায় পশু ও প্রকৃতি প্রেমী কয়েকজনের উদ্যোগে গাছের পুজো করে বসানো হল ৮০টি গাছ। জলে ছাড়া হল কচ্ছপ, মাছ। প্রকৃতি বান্ধব বেশ কিছু পাখি যা অনেকেই বাড়িতে পোষেন তা উদ্ধার করে এদিন প্রকৃতির বুকে ছেড়েও দেওয়া হয়।


অন্যদিকে বিশ্ব পরিবেশ দিবস কে সামনে রেখে বর্ধমান গ্রীন হান্টার এন্ড স্টুডেন্টস গোলের পক্ষ থেকে ভাতারের নর্জা পেপার মিলে লাগানো হলো ১০০টি গাছ। প্রতি বছরই পেপারমিল কতৃপক্ষ বিশ্বপরিবেশ দিবস উপলক্ষ্যে এই সংস্থার সাথে যৌথভাবে বৃক্ষরোপন করে থাকে। এবছরও তার ব্যতিক্রম হয়নি। শুধু ব্যবসা নয়, তার সাথে সাথে পরিবেশ সচেতনতার কথা মাথায় রেখে এই পেপার মিল-ও পরিবেশ ও সমাজ কল্যান বিষয়ে কাজ করে থাকেন। এই মিলের ভাইস প্রেসিডেন্ট সঞ্জয় কুমার ভাদুড়ি গ্রীন হন্টারের যেমন প্রশংসা করেন তেমনই সকল শ্রেনীর মানুষকে বৃক্ষরোপনে উদ্যোগী হতে আহ্বান জানান। এদিন আম,জাম,শিশু,আমলকী, শিরিষ,মেহগনি ইত্যাদি মিলিয়ে প্রায় ১০০টি বৃক্ষরোপন করা হয় মিলের চারিদিকে।


পূর্ব বর্ধমান জেলা জুড়ে পরিবেশ দিবস পালন
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top