Headlines
Loading...
 আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফিজিও প্রয়াত তাপস চক্রবর্তীর প্রতিষ্ঠানের অনলাইন যোগ শিবির, উদ্যোগ ছাত্র পারিজাতের

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফিজিও প্রয়াত তাপস চক্রবর্তীর প্রতিষ্ঠানের অনলাইন যোগ শিবির, উদ্যোগ ছাত্র পারিজাতের


ফোকাস বেঙ্গল নিউজ ডেস্ক: অতিমারী করোনার কবলে বিদ্ধ গোটা বিশ্ব। লক্ষ লক্ষ মানুষ আক্রান্ত। সুস্থও হয়েছেন এবং হচ্ছেন প্রায় লক্ষাধিক। এরই মধ্যে মৃত্যুর মুখে ঢলে পড়েছে বহু প্রাণ। যারা সুস্থ হয়ে উঠছেন তাঁরাও শারীরিক ভাবে দুর্বল হয়ে পড়ছেন। চিকিৎসক বলছেন, পুষ্টিকর খাদ্য খেতে হবে নিয়মিত। সর্বোপরি শরীর চর্চায় অভ্যস্ত হতে হবে। ২১জুন বিশ্ব যোগ দিবস। সারা বিশ্ব জুড়ে পালিত হবে এই দিনটি। তবে একইসাথে স্মরণ করতে হবে সেই সমস্ত মানুষকে যারা আজীবন শরীরচর্চার সঙ্গে যুক্ত ছিলেন। কিন্তু মহামারী করোনার গ্রাসে এই পৃথিবী ছেড়ে চলে যেতে হয়েছে তাঁদের অনেককে। যাঁদের উপর নির্ভর ছিলেন বিশ্বের তথা দেশের তাবর খেলোয়াড়েরাও। নিয়মিত হেল্থ টিপস দেওয়া থেকে তাদের শরীর চর্চার খুঁটিনাটি সবটাই দেখতেন। এমনি এক ব্যক্তিত্ব তাপস চক্রবর্তী।


তাপস বাবুর হাতের জাদুতে দেশের তাবর তাবর খেলোয়াড় (ফুটবল, ক্রিকেট, টেনিস, আথলেটিক) বছরের পর বছর ফিটনেস বজায় রাখতে সক্ষম হয়েছেন। এক্ষেত্রে নামের তালিকাটিও কিন্ত বেশ লম্বা। তাপস চক্রবর্তীর তত্ত্বাবধানে ভারতবর্ষ কে প্রতিনিধিত্ব করে গেছেন- শচীন তেন্ডুলকর, সৌরভ গাঙ্গুলি, মহঃ আজহারউদ্দিন, জভাগাল শৃনাথ, অনিল কুম্বলে, রাহুল দাবিড়, ভিভিএস লক্ষণ, লিয়েন্ডার পেজ, মহেশ ভূপতি, চিমা ওকোরি, চিবূজার, চূণি গোস্বামী, জ্যোতির্ময়ী সিকদার সহ বহু খেলোয়াড়।

এরই পাশপাশি তাপসবাবু তাঁর উত্তরসূরি হিসেবে তৈরি করেছেন অগণিত ছাত্রকে। এদের মধ্যে তাঁর প্রিয় ছাত্র পারিজাত রায়ের সঙ্গে হাত মিলিয়ে প্রতিষ্ঠা করেছেন TCPR FOUNDATION । সেই প্রতিষ্ঠান থেকেই প্রশিক্ষণ দিয়ে আরো বেশ কয়েকজন ছাত্রছাত্রীকে তাঁর মস্তিষ্কপ্রসূত STRETCHING এর কারিকুরি এবং MASSAGE এর কৌশল রপ্ত করিয়ে দিয়ে গেছেন। প্রসঙ্গত তাপস বাবু বছরের পর বছর অক্লান্ত পরিশ্রম করে ক্যামেরার আড়ালে থেকে পরিষেবা দিয়ে গেছেন। শুধু তাই নয় - এর পাশাপাশি উনি কয়েক হাজার মানুষকে যোগ চর্চার মাধ্যমে বিভিন্ন রকম রোগ থেকে সারিয়ে সুস্থ করে তুলেছেন। তবে আরো অনেক স্বপ্ন তাপসবাবুদের চোখে ছিল। মহামারী করোনা শেষমেশ অসময়ে এই পৃথিবী থেকে কেড়ে নিয়ে চলে গেল তাপস বাবুকে।


কিন্ত তার ছাত্রছাত্রীরা হেরে যাবার বান্দা নয়- তারা স্যারের অর্ধসমাপ্ত স্বপ্নের ভেলাটি সুনিপূণভাবে এগিয়ে নিয়ে যাবার ব্যাপারে দৃঢ় প্রতিজ্ঞ। বাঙ্গালীর ঘরে ঘরে শরীরচর্চার বীজ বপন করার লক্ষ্যে লড়াই টা চালিয়ে যাচ্ছেন তারা। আগামীকাল বিশ্ব যোগ দিবস উপলক্ষে তাপসবাবুর প্রিয় ছাত্র পারিজাত রায় অনলাইনে ফ্রি যোগা ওয়ার্কশপের আয়োজন করেছেন। ঠিক কোন পদ্ধতি গুলো অবলম্বন করলে আপনারাও আন্তর্জাতিক মানের ফিটনেস বজায় রাখতে পারবেন - এই ওয়ার্কশপ থেকে খুব সহজেই শিখে ও জেনে নিতে পারবেন। তাই দেরী না করে ২১ তারিখের free yoga workshop এ যোগদান করুন -  google meet এবং google duo সন্ধ্যা ৬টা থেকে সাড়ে ৬টা। সন্ধ্যা সাড়ে ৬টা থেকে ৭টা 
ফেসবুক LIVE.    9477452499 (whats app)

0 Comments: