Headlines
Loading...
ঝড়,বৃষ্টিতে ব্যাপক ক্ষতি বোরো ধানের

ঝড়,বৃষ্টিতে ব্যাপক ক্ষতি বোরো ধানের


ফোকাস বেঙ্গল ডেস্ক,ভাতার: পূর্বাভাস ছিলই। আর রবিবার দুপুর থেকেই প্রকৃতির তান্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি হল বোরো চাষের। পূর্ব বর্ধমানের ভাতার ব্লক জুড়ে বৃষ্টি ও শিলাবৃষ্টিতে চরম ক্ষতির সম্মুখীন হলেন বোরো চাষীরা। এদিনই রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ হয়। এরই মধ্যে দুপুর ১২টা নাগাদ আকাশ কালো মেঘে ছেয়ে যায়। আর এরপরই প্রচন্ড ঝড়, বৃষ্টি শুরু হয়ে যায়। ভাতার ব্লক সহ আশপাশের এলাকা জুড়ে ঝড় বৃষ্টির পাশাপাশি চলে শিলাবৃষ্টিও। যার জেরে চরম ক্ষতির মুখে বোরো চাষিরা।

ভাতারের বামুনারা, বলগোনা, এরুয়ার, নিত্যানন্দপুর, সাহেবগঞ্জ ১, সাহেবগঞ্জ ২, মহাচান্দা, বড়বেলুন ১, বড়বেলুন ২, ভাতার গ্রাম পঞ্চায়েত ও বনপাস গ্রাম পঞ্চায়েতে ব্যাপক ক্ষতি হয়েছে বোরো ধানের। যে সমস্ত জমিতে ধান কাটা আছে সেই সমস্ত জমিতে জল ঢুকে যাওয়ায় সেই ধান আর ঘরে আনা যাবে না বলে জানিয়েছে চাষিরা। তারা জানিয়েছেন, বর্তমানে আধুনিক যন্ত্র অর্থাৎ হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটার কাজ চলছিল। কিন্তু এই অতিবৃষ্টিতে আর মাঠে হারভেস্টার মেশিন নামানো যাবে না, যার জেরে ধান কাটা বন্ধ থাকবে প্রায় ১০ দিন।

ভাতারের কাপশোড় গ্রামের চাষী শেখ রহিম জানান,      ভাতারে প্রায় ৪০শতাংশ ধান এখনও জমিতে রয়েছে।
গত কয়েক বছর ধরেই বোরো ধানের ব্যাপক ক্ষতির মুখে পড়তে হচ্ছে ভাতারের চাষীদের। তিনি জানান, 
প্রায় ৪০ বিঘা জমিতে তিনি ধান চাষ করেছিলেন। ২০বিঘা জমির ধান এসেছে, বাকি কুড়ি বিঘা পড়ে রয়েছে মাঠে। এখন কি করে ধান তুলব ভেবে উঠতে পারছি না।
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});