728x90 AdSpace

Latest News

Monday, 24 May 2021

ইয়াসের প্রভাব শুরু, দুপুর থেকেই বর্ধমান জেলা জুড়ে শুরু হয়ে গেল বৃষ্টি



ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: সোমবার দুপুর থেকেই পূর্ব বর্ধমান জেলা জুড়ে ইয়াস এর প্রভাব সৃষ্টি হল। এদিন দুপুর থেকেই শুরু হয়ে গেল বৃষ্টি। ঝড়ের কোনো প্রভাব না থাকলেও হাল্কা বৃষ্টি শুরু হয়েছে গোটা জেলা জুড়েই। এদিকে, এদিন বিপর্যয় ব্যবস্থাপন দপ্তরের পক্ষ থেকে জানা গেছে, গোটা জেলা জুড়েই সম্ভাব্য সবরকমের প্রস্তুতি নেওয়া হয়েছে। ইতিমধ্যেই প্রতিটি ব্লকে কাঁচাবাড়ির বাসিন্দাদের পরিস্থিতি বেগতিক দেখলেই বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয় যাবার নির্দেশ দেওয়া শুরু হয়েছে। এজন্য প্রতিটি ব্লকেই স্কুল সহ নিরাপদ স্থানকে স্যানিটাইজ করা চলছে।


 জেলা বিপর্যয় ব্যবস্থাপন দপ্তর সূত্রে জানা গেছে, জেলার প্রস্তুতি খতিয়ে দেখতে এদিনই রাজ্যের মুখ্যসচিব ভার্চুয়াল বৈঠক করেছেন জেলা প্রশাসনের সঙ্গে। অপরদিকে, জেলার বিভিন্ন এলাকায় বিদ্যুতের তারের ওপর থাকা গাছকে কেটে ফেলার জন্য প্রশাসনিক প্রস্তুতিও চলছে। অপরদিকে, জেলা কৃষি দপ্তরের যুগ্ম কৃষি অধিকর্তা জগন্নাথ চট্টোপাধ্যায় জানিয়েছেন, এবছর জেলায় ১ লক্ষ ৭২ হাজার হেক্টর জমিতে ধান চাষ করা হয়েছিল। তিল করা হয়েছিল ২৫ হাজার হেক্টর, পাট ৯ হাজার হেক্টর এবং অন্যান্য সব্জী করা হয়েছিল ১১ থেকে ১২ হাজার হেক্টর। 


তিনি জানিয়েছেন, ইয়াসের জন্য এবার তাঁরা বেশি গুরুত্ব দিয়েছিলেন ধান কাটার ওপর। তিনি জানিয়েছেন, সিংহভাগ ধানই কাটা হয়ে গেছে। বিক্ষিপ্তভাবে কিছু বাকি থাকতে পারে। তবে অধিকাংশ চাষীই ধান কেটে ঘরে তুলে নিতে পেরেছেন। পাশাপাশি তিনি জানিয়েছেন, ইয়াসের জন্য চাষীদের পাট, তিল জমিতে দ্রুত যাতে জল বেড়িয়ে যায় তার ব্যবস্থা করার আবেদন করেছেন। মাচার ফসলের ক্ষেত্রে মাচাকে শক্তপোক্তভাবে বেঁধে রাখা এবং পেঁপে গাছকে ভাল করে খুঁটিতে বেঁধে রাখার নির্দেশ দিয়েছেন।
ইয়াসের প্রভাব শুরু, দুপুর থেকেই বর্ধমান জেলা জুড়ে শুরু হয়ে গেল বৃষ্টি
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top