Headlines
Loading...
বর্ধমান শহরের প্রায় দুশো যৌন কর্মীকে দেওয়া হবে করোনা ভ্যাকসিন

বর্ধমান শহরের প্রায় দুশো যৌন কর্মীকে দেওয়া হবে করোনা ভ্যাকসিন


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: করোনা সংক্রমণ রুখতে এবার বর্ধমানের পতিতাপল্লীর যৌন কর্মীদের দেওয়া হবে করোনা ভ্যাকসিন। সেই অনুসারে শহরের যৌন কর্মীদের নামের তালিকা তৈরি করতে শুরু করলো স্পিড নামক একটি সংস্থা। করোনা অতিমারীর মধ্যে সবচেয়ে ঝুঁকিপূর্ণ পেশায় থাকা শহরের যৌনকর্মীদের সুরক্ষার লক্ষ্যে এবার দেওয়া হবে করোনা ভ্যাকসিন বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। তবে দেশের সাথে সাথে পূর্ব বর্ধমান জেলাতেও ক্রমশ বৃদ্ধি পাচ্ছে করোনা সংক্রমণের সংখ্যা। করোনা সংক্রমণ রুখতে ইতিমধ্যে রাজ্যে সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে লকডাউন। মাস্ক, স্যানিটাইজার ব্যবহারের পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রাখার অবেদন করেছে রাজ্যে সরকার।


কিন্তু পেটের দায়ে রাজ্য সরকারের নির্দেশিকাকে দুরে সরিয়ে রেখেই খদ্দেরদের শারীরিক খিদে মেটাতে প্রতিদিন নানান খদ্দেরের সাথে এক সাথে সময় কাটাতে হয় এই যৌন কর্মীদের। সবথেকে ঝুঁকি পূর্ণ ব্যবসার সাথে যুক্ত এই যৌন কর্মীদের করোনা ভ্যাকসিন দেওয়ার কথা ইতিমধ্যেই ঘোষণা করেছে রাজ্যে সরকার। গত ১৮ মে রাজ্য সরকারের এক নির্দেশিকায় বলা হয়েছে, রাজ্যের পরিবহন কর্মী, হর্কাস, সংবাদ মাধ্যম, লক্লার্কদের সাথে সাথে রাজ্যের সমস্ত যৌন কর্মীদের দেওয়া হবে করোনা ভ্যাকসিন। সেইমত শহরের যৌন কর্মীদের নামের তালিকা তৈরি করতে শুরু করলো বর্ধমানের স্পিড নামক একটি সংস্থা।


বর্ধমানের শিংদরজা এলাকার এক যৌনকর্মী বলেন, করোনা সংক্রমণ প্রতিদিন বেড়েই চলেছে, আমরা এখনো ভ্যাকসিন না পাওয়ায় বেশ আতঙ্কে রয়েছি। মানুষের বেঁচে থাকার জন্য ভ্যাকসিনটা খুব দরকার।বর্ধমান স্পিড এর প্রজেক্ট ডিরেক্টর দেবীদাস সাম বলেন, গত ১৮ তারিখে স্বাস্থ্য ভবনের নির্দেশিকায় বলা হয়েছে সেক্স ওয়ার্কার দের করোনা ভ্যাকসিন দেওয়া হবে। সেইমত আমরা স্পিডের পক্ষ থেকে বর্ধমান শিংদরজা এলাকার ১২০ জন এবং জিটি রোডের তিনকনিয়া বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকার ৮০ জন সেক্স কর্মীদের করোনা ভ্যাকসিন দেওয়ার নামের তালিকা তৈরি করছি। খুব শীঘ্রই এদের করোনা ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হবে। এছাড়া এই যৌন কর্মীদের এইচ আই ভি পরীক্ষাও করা হয় নিয়মিত। গত লকডাউনে এই যৌন কর্মীদের স্পিডের পক্ষ থেকে খাদ্য সামগ্রী সরবরাহ করা হয়েছিল বলে জানান দেবীদাস সাম।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});