728x90 AdSpace

Latest News

Thursday, 27 May 2021

মিলের দুষনে ৭০০ বিঘা জমি, আন্দোলনে পারাজ গ্রামের চাষীরা


ফোকাস বেঙ্গল ডেস্ক,গলসী: করোনা, লকডাউন এবং যশের দুর্যোগকে মাথায় রেখেই নিজেদের জমিকে বাঁচাতে বৃহস্পতিবার বর্ধমানের গলসী থানার পারাজ ভদ্রেশ্বর রাইস মিলে ব্যাপক বিক্ষোভ দেখালেন এলাকার কয়েকশো চাষী। পারাজ গ্রামের বাসিন্দা চাষী সেখ জিন্নাত জানিয়েছেন, প্রায় ১২ বছর ধরে চলছে এই রাইস মিলটি। কিন্তু যত দিন যাচ্ছে ততই মিলের বর্জ্য পদার্থ, ছাই এবং মিল থেকে নিষ্কাশিত জল আশপাশের প্রায় ৭০০ বিঘা জমিকে নষ্ট করে তুলেছে। যেখানে এই এলাকায় বিঘা প্রতি ১৮-২০ বস্তা ধান তাঁরা ফলাচ্ছেন। সেখানে এই রাইস মিল সংলগ্ন জমিতে বিঘা প্রতি ২-৩ বস্তা মাত্র ধান তাঁরা পাচ্ছেন বলে জিন্নাতবাবু দাবী করেছেন। 

এদিন তিনি অভিযোগ করেছেন, এ ব্যাপারে বারবার মিল কর্তৃপক্ষকে তাঁরা জানিয়ে আসছেন। প্রতিবারই তাঁরা জানান, খুব শীঘ্রই সমস্যার সমাধান হয়ে যাবে। এমনকি কোনো কোনো চাষীকে কিছু টাকা দিয়ে মুখবন্ধ করাও হয়। সেখ জিন্নাত জানিয়েছেন, মিলের এই বর্জ্য পদার্থ জমিতে পড়ায় জমির উর্বরতা শক্তি নষ্ট হয়ে গেছে। 

ফলে তাঁরা গভীর সংকটের মুখে পড়েছেন কমবেশী প্রায় ৭০০ বিঘা জমির মালিকরা। তিনি এও জানিয়েছেন, অবিলম্বে এই সমস্যার সমাধান করা নাহলে তাঁরা আরও বৃহত্তর আন্দোলনে নামবেন সমস্ত গ্রামবাসীদের নিয়ে। তার সম্পুর্ণ দায় বর্তাবে মিল মালিকের ওপরই। উল্লেখ্য, এদিন সকাল থেকেই পারাজ গ্রামের চাষীরা এই মিলের সামনে তাঁদের জমি বাঁচানোর দাবীতে বিক্ষোভ দেখাতে শুরু করেন। যদিও এ ব্যাপারে মিল কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি।
মিলের দুষনে ৭০০ বিঘা জমি, আন্দোলনে পারাজ গ্রামের চাষীরা
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top