Headlines
Loading...
বর্ধমান রমনাবাগান অভয়ারণ্যে ফের বাচ্চার জন্ম দিল চিতা কালী

বর্ধমান রমনাবাগান অভয়ারণ্যে ফের বাচ্চার জন্ম দিল চিতা কালী


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: বর্ধমানের রমনাবাগান অভয়ারণ্যে কালী ফের জন্ম দিল একটি শাবকের। ফলে নতুন করে আবার বনদপ্তরে খুশীর হাওয়া। কিন্তু গত সোমবার ব্যাঘ্র শাবকটির জন্ম হলেও এখনও পর্যন্ত বাঘিনী কালীর কাছে কেউই পৌঁছাতে পারেননি। আপাতত সিসিটিভির মাধ্যমেই চলছে প্রতিমূহূর্তের নজরদারী।


 বর্ধমান বনদপ্তর সূত্রে জানা গেছে, গত বছর লকডাউনের মাঝেই বর্ধমান রমনাবাগান অভয়ারণ্যের মুখ্য আকর্ষণ চিতাবাঘ কালী ও ধ্রুবর একটি সন্তান হয়। কিন্তু কিছুদিন পরই সেই বাঘের বাচ্চার আর কোনো হদিশ মেলেনি। যা নিয়ে সৃষ্টি হয় ব্যাপক বিতর্ক। পরবর্তীকালে তদন্ত করে বনদপ্তর থেকে জানানো হয় কালীই তার বাচ্চাকে খেয়ে ফেলেছে। তদন্তকারীরা জানিয়েছিলেন, কালীর মল পরীক্ষা করে ছোট হাড়ের টুকরো ও লোম পাওয়া গেছে। ফলে সেই সময় চিতাবাঘের বাচ্চা প্রসবের পরেও সেই ঘটনায় মুষড়ে পড়েছিলেন বনকর্মীরা।


 লকডাউনের পর ফের গত সোমবার কালী প্রসব করেছে একটি বাচ্চা। বনদপ্তর সূত্রে জানা গেছে, যেহেতু এখন বাঘিনীর ধারে কাছে পৌঁছানো যাচ্ছে না, তাই বাচ্চাটির লিঙ্গ নির্ধারণও সম্ভব হয়নি। সিসিটিভি মারফত নজরদারীতে রাখা হয়েছে। নজরদারিতে মোতায়েন করা হয়েছে বনকর্মীদের। আরও কিছুদিন না গেলে গোটা বিষয়টি বনদপ্তরের কাছে পরিষ্কার হবে না। পাশাপাশি আধিকারিকদের দুশ্চিন্তাও রয়েছে গতবারের মতই কালী তার বাচ্চাকে বাঁচিয়ে রাখবে কিনা তা নিয়ে। যদিও বনদপ্তর সূত্রে জানা গেছে, আপাতত কালী ও ধ্রুবকে এনক্লোজারের ভিতর আলাদা খাঁচায় রাখা হয়েছে।


0 Comments: