Headlines
Loading...
৯ ফেব্রুয়ারি বর্ধমানে মুখ্যমন্ত্রী, করোনা সতর্কতায় বিশেষ পদক্ষেপ প্রশাসনের

৯ ফেব্রুয়ারি বর্ধমানে মুখ্যমন্ত্রী, করোনা সতর্কতায় বিশেষ পদক্ষেপ প্রশাসনের


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: মঙ্গলবার অর্থাৎ ৯ ফেব্রুয়ারি বর্ধমানের জেলা কৃষি খামারে মাটি তীর্থ কৃষি কথা প্রাঙ্গণে উদ্বোধন হতে চলেছে ৭ম রাজ্য মাটি উৎসব। ওইদিন দুপুর ১টায় মাটি উৎসবের উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। উপস্থিত থাকবেন রাজ্যের বিভিন্ন মন্ত্রী সহ প্রশাসনিক আধিকারিকরাও। আর যেহেতু এখনও করোনা পাকাপাকিভাবে বিদায় নেয়নি তাই মুখ্যমন্ত্রীর এই সফর কে কেন্দ্র করে বিশেষ সতর্কতা অবলম্বন করেছে জেলা প্রশাসন। কোনোভাবেই যাতে মুখ্যমন্ত্রীর করোনা সংক্রমণ না ঘটে সেজন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে
ইতিমধ্যেই নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।


যেহেতু এবার মাটি উৎসবের দিনক্ষণ ঘোষণা হয়েছে অত্যন্ত কম সময়ের মধ্যে তাই এবারে মাটি উৎসবের জন্য বিভিন্ন অতিথিদের সংখ্যাও অনেক কমানো হয়েছে। এদিকে, রবিবার যে সমস্ত নেতা-মন্ত্রী আমলা সহ সংশ্লিষ্ট ব্যক্তিরা যাঁরা মুখ্যমন্ত্রীর ধারে কাছে আসতে পারেন সেই সম্ভাব্য প্রায় সকলরেই কোভিড টেষ্ট করা হচ্ছে। রবিবারই পূ্র্ব বর্ধমান জেলা পরিষদে রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ, জেলা পরিষদের সভাধিপতি, কর্মাধ‌্যক্ষ সহ তৃণমূলের জেলা স্তরের একাধিক নেতাদের করোনা পরীক্ষা করা হয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, অন্যান্যবার মাটি উৎসবের মূল মঞ্চের দুই পাশের দুই মঞ্চে উপস্থিত থাকেন বাউল শিল্পী, লোকশিল্পীদের দল। এছাড়াও হাজির থাকেন কৃষক সম্মানে সম্মানিতরাও। এবার কোভিড জনিত কারণে এই সমস্ত অতিথি বা শিল্পীদের সংখ্যা অনেকটাই কমানো হয়েছে। একইসঙ্গে যে সমস্ত বাউল শিল্পী, লোকশিল্পী বা অতিথিরা ওই সমস্ত মঞ্চে থাকবেন তাঁদের বাধ্যতামূলকভাবেই করোনা পরীক্ষায় ছাড়পত্র মেলার পরই তাঁরা মঞ্চে প্রবেশ করতে পারবেন। এছাড়াও ওইদিন মাটি মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী কয়েকজনের হাতে স্বাস্থ্যসাথী কার্ড তুলে দেবেন, তাদেরও ইতিমধ্যে করোনা পরীক্ষা করানোর ব্যবস্থা করেছে প্রশাসন। যদিও জেলা প্রশাসনের পক্ষ থেকে এবারে মাটি উৎসব প্রাঙ্গণেই রাপিড এণ্টিজেন টেষ্টের ব্যবস্থা রাখা হয়েছে।


এদিকে, মাটি উৎসবকে ঘিরে রীতিমত সাজো সাজো রব পড়ে গেছে এখন কৃষি খামার চত্বরে। একদিকে, কৃষি খামারের ভেতরের অংশে অন্যদিকে কৃষি খামারের বাইরের দিকেও চলছে যুদ্ধকালীন তৎপরতায় কাজ। গতবছর রাস্তায় যান নিয়ন্ত্রণের কারণে মাটি উৎসব প্রাঙ্গণে অনেকেই সময়ে ঢুকতে পারেননি। এবার তাই কৃষি খামারের আশপাশে একাধিক জায়গায় তৈরী করা হয়েছে কার পার্কিং জোন। এরই পাশাপাশি কালনা রোড বরাবর রাস্তার দুপাশকে তৃণমূল কংগ্রেসের দলীয় পতাকায় ঢেকে দেওয়া হয়েছে। অন্যদিকে, রাজ্য সরকারের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পগুলি সম্পর্কেও টাঙানো হয়েছে ফ্লেক্স।
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});