Headlines
Loading...
৯ তারিখ জোড়া কর্মসুচীতে বর্ধমানে মমতা, করবেন মাটি উৎসবের উদ্বোধন

৯ তারিখ জোড়া কর্মসুচীতে বর্ধমানে মমতা, করবেন মাটি উৎসবের উদ্বোধন


ফোকাস বেঙ্গল ডেস্ক, পূর্ব বর্ধমান: আগামী ৯ ফেব্রুয়ারী বর্ধমানের কালনা রোডের ধারে জেলা কৃষি খামারের স্থায়ী মাটি তীর্থ কৃষি কথা প্রাঙ্গণে অষ্টম বর্ষ মাটি উৎসবের উদ্বোধন করতে আসছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। হাতে আর কয়েকটা দিন। তাই রীতিমত যুদ্ধকালীন তৎপরতায় মঙ্গলবার সার্কিট হাউসে বৈঠকে বসেন জেলা প্রশাসনের কর্তারা। একইসঙ্গে এদিন বর্ধমান ভবনেও জেলার তৃণমূল নেতাদের নিয়ে বৈঠকে বসেন তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি স্বপন দেবনাথ। 

এদিন মুখ্যমন্ত্রীর কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার জানিয়েছেন, ৯ ফেব্রুয়ারী মুখ্যমন্ত্রীর সফরসূচী নিয়ে বুধবার নবান্নে উচ্চ পর্যায়ের বৈঠক হতে চলেছে। তারপরেই তাঁর কর্মসূচি ঘোষিত হবে। প্রদীপবাবু জানিয়েছেন, ওইদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় দুপুর ১২টা নাগাদ প্রথমে কালনাতে একটি জনসভায় যোগ দেবেন। সেই জনসভা সেরেই তিনি বর্ধমানের এই মাটি উৎসবের উদ্বোধন করতে আসবেন দুপুর ২টো নাগাদ।


 

প্রদীপবাবু জানিয়েছেন, এবছর কোভিড জনিত কারণে কৃষক সম্মান যা বিভিন্ন ব্লক থেকে কৃষকদের কৃষিকাজের গুণগত মানকে সামনে রেখে তাঁদের বাছাই করা হয় এবং মুখ্যমন্ত্রী তাঁদের সম্মানিত করেন – এবারে এই কর্মসূচী থাকছে না। যদিও কয়েকজন কৃষককে আলাদাভাবেই সম্মানিত করার পরিকল্পনা রয়েছে। উল্লেখ্য, প্রতিবছরই এই মাটি উৎসব প্রাঙ্গণ থেকেই মুখ্যমন্ত্রী বেশ কিছু প্রকল্পের শিলান্যাস এবং উদ্বোধন করে থাকেন। সম্ভবত এবার তাও থাকছে না। তবে উল্লেখযোগ্যভাবে  মুখ্যমন্ত্রীর হাত দিয়েই এদিন এই কৃষি খামার প্রাঙ্গণে অবস্থিত কৃষি সহায়ক যন্ত্র প্রশিক্ষণ কেন্দ্র এবং ছাত্র ও ছাত্রী আবাসের উদ্বোধন করবেন তিনি। এছাড়াও বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের যে অংশ এই খামারে রয়েছে তারও বর্ধিত অংশেরও উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। 


জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, যেহেতু অত্যন্ত দ্রুততার সঙ্গে এই মাটি উৎসবের আয়োজন করতে হচ্ছে, ফলে হাতে সময় না পাওয়ায় অন্যান্যবারের তুলনায় এবার মেলা প্রাঙ্গণে যে বিভিন্ন ধরণের স্টলের দেখা মেলে তা নাও থাকতে পারে। তবে শেষ মূহূর্তে অনেকটাই বদলে যেতে পারে পরিকল্পনা। জানা গেছে, কৃষি ও কৃষক সংক্রান্ত সমস্ত স্টল ও অন্যান্যবারের মত আলোচনা সভা, প্রদর্শনী প্রভৃতি সমস্ত কিছুই থাকছে। স্বাভাবিকভাবেই আসন্ন ভোটের আবহে পূর্ব বর্ধমান জেলায় মুখ্যমন্ত্রী র এই ঝটিকা সফর ঘিরে কার্যত দল ও প্রশাসনের মধ্যে শুরু হয়ে গেছে জোর তৎপরতা।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});