Headlines
Loading...
বিধানসভা ভোটের জন্য প্রশাসনিকভাবে তৈরী পূর্ব বর্ধমান জেলা প্রশাসন, মোট বুথের সংখ্যা ৫৬৪১টি

বিধানসভা ভোটের জন্য প্রশাসনিকভাবে তৈরী পূর্ব বর্ধমান জেলা প্রশাসন, মোট বুথের সংখ্যা ৫৬৪১টি


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: পূর্ব বর্ধমান জেলায় এবছর ১৮ হাজার প্রতিবন্ধী ভোটার রয়েছেন। কিন্তু আদপেই তাঁরা প্রতিবন্ধী কিনা তা যাচাইয়ের জন্য ৪০ শতাংশ প্রতিবন্ধীর সার্টিফিকেট থাকতে হবে ভোটারদের। জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ১৮ হাজার প্রতিবন্ধী ভোটারের পাশাপাশি ৫৪ হাজার ৮৩৬জন আশি উর্ধ ভোটারও রয়েছেন। আর এই দুই ধরণের ভোটারদের জন্য এবার জেলা প্রশাসনের পক্ষ থেকে তৈরী করা হয়েছে ৪৬৩ টি পোলিং পার্সোনাল টিম। প্রতি টিমে ২ জন পোলিং পার্সোনাল, ভিডিও, পুলিশ কর্মী ছাড়াও থাকবে রাজনৈতিক দলের এজেন্টরাও। 


জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার থেকেই পূর্ব বর্ধমান জেলায় মোট ৯টি ভেনুতে ৬৭০০ জনকে ভোটের ট্রেনিং-এর জন্য ডাকা হয়েছিল। এর মধ্যে প্রায় ৯২ শতাংশ উপস্থিত ছিলেন। যাঁদের ডাকার পরও আসেননি তাঁদের কারণ দর্শাতে হবে বলে জানা গেছে। জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, পূর্ব বর্ধমান জেলায় এবার মোট বুথের সংখ্যা অক্সিলারি সহ মোট ৫৬৪১টি। আসন্ন বিধানসভা নির্বাচনে এই জেলায় মোট ৪০ হাজার ভোট কর্মীর তথ্য নথীভূক্ত করা হয়েছে। তার মধ্যে ২৭ হাজার ভোট কর্মীকে কাজে লাগানো হবে। ২৫ শতাংশ মহিলা পরিচালিত বুথের কথা বলা হলেও বিভিন্ন কারণে 
সেই সংখ্যা হবে প্রায় ৮০০ টা। 


জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, কোভিড পরিস্থিতির জন্য এবছর ভোটের একদিন আগে ও একদিন পরে প্রতিটি বুথকে স্যানিটাইজ করা হবে। আশা, অঙ্গনওয়াড়ী কর্মীরা থার্মালগান নিয়ে থাকবেন। ভোটকর্মীদের স্যানিটাইজার, মাস্ক, গ্লাভস দেওয়া হবে। ভোটারদের একহাতের গ্লাভস দেওয়া হবে। থাকবে সাবান ও স্যানিটাইজার। এজন্য এজেন্সী নিয়োগ করা হয়েছে। তারাই গ্লাভস-সহ অন্যান্য ব্যবহৃত সামগ্রী সংগ্রহ করে তা ডিস্পোজ করবে। এবারে ভোটকেন্দ্রে ভোটারদের মাস্ক পরে আসা বাধ্যতামূলক। কেও মাস্ক পড়ে না আসলে তাঁদের দেওয়া হবে। প্রতি বুথে ৫০ টা জরুরী ভিত্তিক মাস্ক থাকবে।


 জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ৮০ উর্দ্ধ বৃদ্ধ, কোভিড রোগী এবং প্রতিবন্ধীদের বাড়িতে গিয়ে পোষ্টাল ব্যালটে ভোট নেওয়া হবে। ভোট ঘোষণার পর সংশ্লিষ্ট বুথ লেবেল রিটার্নিং অফিসাররা সংশ্লিষ্ট ভোটারদের বাড়িতে যাবেন ফর্ম ১২ ডি নিয়ে। সেটায় আবেদন করতে হবে পোষ্টালের জন্য। উল্লেখ্য, এবছর পূর্ব বর্ধমান জেলায় মোট ৪০ লক্ষ ৩৫ হাজার ৪১৮জন ভোটার থাকছেন। মোট ভোটারের মধ্যে পুরষ ভোটার রয়েছেন ২০ লক্ষ ৪৭ হাজার ৯২৪ জন এবং মহিলা ভোটার রয়েছেন ১৯ লক্ষ ৮৭ হাজার ৪০৯ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৮৫ জন। 



প্রশাসন সূত্রে জানা গেছে, আগামী বিধানসভা ভোটে ১৮ থেকে ১৯ বছরের ভোটারের সংখ্যা ১ লক্ষ ১২ হাজার ৩৮৪ জন। আশি উর্ধ ভোটার রয়েছেন ৫৪ হাজার ৮৩৬জন। এবার নতুন ভোটার রয়েছেন ১ লক্ষ ৭ হাজার ৪৫৪ জন। যার মধ্যে মহিলা ভোটার ৫৮ হাজার ৬৩৫ জন এবং পুরুষ ভোটার ৪৮ হাজার ৮০৫ জন। নতুন ভোটারদের মধ্যে পুরুষদের তুলনায় মহিলাদের সংখ্যা বেশি। মৃত বা অন্য কোনো কারণে ৩৭ হাজার ৪৫৩জন ভোটারের নাম বাতিল হয়েছে।
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});