728x90 AdSpace

Latest News

Sunday, 10 January 2021

বর্ধমানে শুরু হল সবলা মেলা


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: রবিবার থেকে বর্ধমান শহরের সংস্কৃতি লোকমঞ্চের সামনে শুরু হল সবলা মেলা। এদিন মেলার উদ্বোধন করেন রাজ্যের ক্ষুদ্র ও কুটির শিল্প দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ। অন্যান্যদের মধ্যে হাজির ছিলেন জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধাড়া, সহকারী সভাধিপতি দেবু টুডু, জেলাশাসক মহম্মদ এনাউর রহমান সহ জেলা প্রশাসনের আধিকারিকরাও। এদিন স্বপনবাবু জানিয়েছেন, মহিলাদের স্বনির্ভর করে নিজের পায়ে দাঁড়াতে রাজ্যের মুখ্যমন্ত্রী একাধিক উদ্যোগ নিয়েছেন। স্বনির্ভর গোষ্ঠীদের জন্য সহজ শর্তে ঋণ প্রদানের ব্যবস্থা করেছেন। 


তিনি জানিয়েছেন, ৩৯ হাজার ৫৬৯টি বেশি জেলায় স্বনির্ভর গোষ্ঠী রয়েছে। এই গোষ্ঠীদের জন্য ৩৮ হাজার ৩৩৪ গোষ্ঠী জাগো প্রকল্পে ১৯ কোটি ১৬ লক্ষ ৭০ হাজার টাকা পেয়েছেন এই জেলায়। গোটা জেলায় ২০১৯-২০২০ সালে ৬ কোটি ৬৫ লক্ষ ৩২ হাজার টাকা কেবলমাত্র সুদ খাতে রাজ্য সরকার দিয়েছেন। স্বপনবাবু জানিয়েছেন, এই সবলা মেলার মাধ্যমে মহিলাদের উত্পাদিত সামগ্রী সরকারী সুবিধায় বিক্রির ব্যবস্থা করা হয়েছে। 


তিনি জানিয়েছেন, ২০১৮ সালে ৬৫টি গোষ্ঠী অংশ নেয়, আর ৬ কোটি ৫৭ লক্ষ টাকার বিক্রি হয়েছিল। ২০১৯ সালে ৬৪টি দল অংশ নিয়েছিল। ৯ কোটি ২৪ লক্ষ টাকার বিক্রি হয়েছিল। স্বপনবাবু জানিয়েছেন, গোটা জেলায় ৬টি কর্মতীর্থ করা হয়েছে। যেখানে স্থায়ীভাবে এই সব সামগ্রী বিক্রির ব্যবস্থা করা হয়েছে। এসবের মাধ্যমেই মহিলাদের আর্থিকভাবে স্বনির্ভর করা হচ্ছে। এই মেলা চলবে ১৬ জানুয়ারী পর্যন্ত।
বর্ধমানে শুরু হল সবলা মেলা
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top