Headlines
Loading...
১৬থেকে ২২জানুয়ারী বর্ধমানে মাঘ উৎসব, গোটা জেলা জুড়ে বাড়ছে লোকসঙ্গীতের চর্চা

১৬থেকে ২২জানুয়ারী বর্ধমানে মাঘ উৎসব, গোটা জেলা জুড়ে বাড়ছে লোকসঙ্গীতের চর্চা


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: আগামী ১৬জানুয়ারী থেকে শুরু হচ্ছে ৭ম বর্ষ মাঘ উৎসব। চলবে ২২জানুয়ারী পর্যন্ত। বর্ধমানে বংশগোপাল টাউন হলে সাত দিন ব্যাপী আয়োজিত এই উৎসবের মূল লক্ষ্য লোকসঙ্গীতের প্রচার ও প্রসার। জেলার শিল্পীদের উৎসাহ দিতে গত ৬ বছর ধরে গোটা পূর্ব বর্ধমান জেলা জুড়ে মাঘ উৎসব উদযাপন হয়ে আসছে। বৃহস্পতিবার বর্ধমান টাউন হলে সাংবাদিক বৈঠকে মাঘ উৎসব কমিটির সভাপতি পরেশচন্দ্র সরকার জানিয়েছেন, প্রতিবছরই তাঁদের প্রাথমিক লক্ষ্যই থাকে জেলার লোকসংগীত চর্চাকারী সেই সমস্ত উদীয়মান শিল্পীর দিকে, যাঁদের একটি মঞ্চ দিয়ে তাঁদের প্রতিভার বিকাশ ঘটানো যায়।


 সেই লক্ষ্য নিয়েই এবার তাঁরা ১০০ শিল্পীকে সুযোগ দিচ্ছেন। তিনি জানিয়েছেন, গত ৬ বছর ধরে এই উৎসব করায় ক্রমশই বর্ধমান জেলায় লোকসঙ্গীতের চর্চা বাড়তে শুরু করেছে। একটা সময় যা অন্য ধরণের গানের ঠেলায় ভাঁটা পড়ে গিয়েছিল। তিনি জানিয়েছেন, এবারও কয়েকশত আবেদন জমা পড়েছিল। তার মধ্যে থেকেই ১০০জনকে সুযোগ দেওয়া হচ্ছে। 


এছাড়াও উৎসবের অন্যান্যদিনগুলিতে থাকছেন অদিতি মুন্সী, স্নিতা প্রামাণিক, পৌষালী ব্যানার্জী, দোহার গ্রুপ, তীর্থ ভট্টাচার্য, পারমিতা গ্রুপের শিল্পীরাও। উৎসব কমিটির পক্ষ থেকে এদিন জানানো হয়েছে, এবছর উৎসবের বাজেট প্রায় ১০ লক্ষ টাকা। মেলায় করোনা বিধিকে পালন করেই থাকছে প্রায় ৪০টি স্টল। এদিন সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন রাজ কলেজের অধ্যক্ষ নীরঞ্জন মণ্ডল, বর্ধমান মিউনিসিপ্যাল বয়েজ স্কুলের শিক্ষক মেলা কমিটির সম্পাদক জয়দেব কুণ্ডু, কৌশিক দাশগুপ্ত, শ্রীধর ব্যানার্জ্জী, কালোসোনা রায় প্রমুখরাও।

0 Comments: