728x90 AdSpace

Latest News

Monday, 14 December 2020

আগামী ২৭ জানুয়ারী থেকে বোরোয় জল ৫ জেলায়


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: চলতি রবি ও বোরোতেও মিলবে দামোদরের সেচের জল। সোমবার বর্ধমান সার্কিট হাউসে পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, হুগলী ও হাওড়া জেলার সেচ দপ্তরের আধিকারিকদের সঙ্গে বৈঠকে এই সিদ্ধান্ত গৃহিত হল। এদিন পূর্ব বর্ধমানের জেলাশাসক মহম্মদ এনাউর রহমান জানিয়েছেন, প্রতিবছরের মতই এবারেও দামোদরের জল বোরো ও রবি চাষে দেওয়া হবে। এব্যাপারে জেলা পরিষদের সেচ দপ্তরের স্থায়ী সমিতিতে বিস্তারিত আলোচনা করে কোথায় জল দেওয়া হবে তা ঘোষণা করা হবে। 


এদিন পূর্ব বর্ধমান জেলা সেচ দপ্তরের সুপার দেবাশীষ পাড়ুই জানিয়েছেন, রবি চাষে একমাস ধরে জল দেওয়া হবে। সেক্ষেত্রে ৩দিন পরপর জল দেবার পর ৫ থেকে ৭ দিন তা বন্ধ রাখা হবে। ফের আবার দেওয়া হবে। এভাবে একমাস ধরে দেওয়া হবে। তিনি জানিয়েছেন, রবি চাষে ২৬ ডিসেম্বর থেকে জল দেওয়া হবে। অন্যদিকে, বোরো চাষের জন্য জল দেওয়া শুরু হবে ২৭ জানয়ারী থেকে। চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। তিনি জানিয়েছেন, বোরোর ক্ষেত্রেও একটানা ৮-১০দিন জল দেওয়ার পর ১০দিন বন্ধ রাখা হবে। ফের আবার দেওয়া হবে। 


বৈঠকে হাজির থাকা পূর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধাড়া জানিয়েছেন, এবছর দামোদরের জলাধারে ৩ লক্ষ ৯০ হাজার একর ফিট জল রয়েছে। সম্প্রতি দামোদরের লকগেট ভেঙে যাওয়ার জন্য বোরোয় জল পাওয়া যাবে কিনা তা নিয়ে যে আশংকা দেখা দিয়েছিল সেই আশংকা নেই বলে এদিন জানিয়েছেন তিনি। তিনি জানিয়েছেন, যা জল রয়েছে তাতে বোরোয় চাষে কোনো অসুবিধা হবার কথা নয়। তিনি জানিয়েছেন, পূর্ব বর্ধমান জেলায় এবার বোরোয় ৭৮ হাজার একর এলাকায় জল পাবেন চাষীরা। তিনি জানিয়েছেন, এবছর দামোদরের জলে ১ লক্ষ ২৭ হাজার ৫০ একর জমির চাষ করা যাবে।
আগামী ২৭ জানুয়ারী থেকে বোরোয় জল ৫ জেলায়
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top