728x90 AdSpace

Latest News

Friday, 11 December 2020

বর্ধমানে আদিবাসী সংগঠনের পক্ষ থেকে তোপ দেবু টুডুকে,পাল্টা আদিবাসীদের ভুলপথে চালিত করার অভিযোগ দেবু টুডুর


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: ফের পূর্ব বর্ধমান জেলা পরিষদের সহকারী সভাধিপতি দেবু টুডুর বিরুদ্ধে তোপ দাগলেন আদিবাসী সংগঠন। শুক্রবার ভারত জাকাত মাঝি পারগাণা মহলের ডাকে জেলাশাসকের কাছে ৬ দফা দাবীতে স্মারকলিপি দিতে আসেন এই সংগঠনের সদস্যরা। এদিন সংগঠনের জেলা সভাপতি বিজয় চন্দ্র সোরেন সরাসরি অভিযোগ এনেছেন দেবু টুডুর বিরুদ্ধে। তিনি জানিয়েছেন, দেবু টুডু বর্ধমান জেলা পরিষদের ৫ বছর সভাধিপতি ছিলেন। পরবর্তী এবং চলতি সময়ে তিনি সহকারী সভাধিপতি হিসাবে আসীন রয়েছেন। দেবু টুডু আদিবাসী সমাজের প্রতিনিধি হওয়ায় তাঁরা আশা করেছিলেন তাঁর কাছ থেকে আদিবাসী সমাজ অনেক উপকার পাবেন। কিন্তু দেবু টুডু আদিবাসী সমাজের জন্য কিছুই করেননি। 


বিজয়বাবু জানিয়েছেন, দীর্ঘদিন ধরেই তাঁরা ১৪ দফা দাবীকে সামনে রেখে লড়াই করছেন। এদিনও জেলাশাসকের মাধ্যমে তাঁরা ৬ দফা দাবী জানিয়ছেন। ২০২১ সালের যে সেনসাস হতে চলেছে সেখানে আদিবাসীদের ধর্মীয় কোড প্রদান করে সারি ধর্মকে স্বীকৃতি দেবার জানানো হয়েছে। এছাড়াও আদিবাসী লোকশিল্পীদের নতুন করে নথীভুক্তকরণ, জেলা ও ব্লক স্তরে পৃথক আদিবাসী উন্নয়ন দপ্তর গঠন, জাহের থানকে চিহ্নিত করে তার পাট্টা প্রদান, অলচিকি হরফে সাঁওতালী ভাষায় বিশ্ববিদ্যালয় স্তর পর্যন্ত পঠন পাঠনের ব্যবস্থা গ্রহণ এবং বর্ধমানের জামালপুরে তেলকুপি ঘাটের সার্বিক পরিকাঠামো উন্নয়নের দাবী জানানো হয়েছে। এদিন এই দাবীকে সামনে রেখে বর্ধমান ষ্টেশন থেকে জেলাশাসকের অফিস পর্যন্ত মিছিল সংগঠিত করা হয়। 

অন্যদিকে, আদিবাসীদের এই অভিযোগ সম্পর্কে খোদ দেবু টুডু জানিয়েছেন, গোটা বাংলায় সর্বস্তরের মানুষদের জন্য উন্নয়ন করেছেন মমতা বন্দোপাধ্যায়। আদিবাসীদের পাট্টা প্রদান, জাহের থানকে স্বীকৃতি প্রদান, আদিবাসী হোষ্টেল, বিশ্ববিদ্যালয় স্থাপন প্রভৃতি একাধিক উন্নয়ন ঘটেছে। কিন্তু কিছু মানুষ রাজ্য সরকারের এই উন্নয়নকে দেখতে না চেয়ে তাঁরা কিছু আদিবাসী মানুষকে ভুলপথে পরিচালিত করছেন। তিনি এদিন জানিয়েছেন, একসময় জঙ্গলমহলে যে মাওবাদীরা আদিবাসীদের হাতিয়ার করে, তাদের ওপর অত্যাচার চালিয়েছে এখনও তারা অন্যরূপে ফিরে আসার চেষ্টা করছে। দেবু টুডু জানিয়েছেন, তিনি জেলা পরিষদে আসীন হবার পর সবসময়ের জন্য সমস্ত শ্রেণীর মানুষের জন্য চেষ্টা করে চলেছেন। সম্প্রতি আউশগ্রাম থেকে জামালপুর পর্যন্ত এই আদিবাসী মানুষদের স্বার্থেই পদযাত্রা করেছেন। তার পরেও যাঁরা বলছেন তিনি কিছু করেননি তাঁরা উদ্দেশ্যপ্রণোদিতভাবেই মিথ্যা কথা বলছেন। বিজয় সোরেন এদিন জানিয়েছেন, আগামী বিধানসভা নির্বাচনের আগে তাঁদের দাবী পূরণ না হলে গোটা বাংলা জুড়ে জাতীয় সড়ক অবরোধ করে লাগাতার আন্দোলনে নামবেন তাঁরা।
বর্ধমানে আদিবাসী সংগঠনের পক্ষ থেকে তোপ দেবু টুডুকে,পাল্টা আদিবাসীদের ভুলপথে চালিত করার অভিযোগ দেবু টুডুর
  • Title : বর্ধমানে আদিবাসী সংগঠনের পক্ষ থেকে তোপ দেবু টুডুকে,পাল্টা আদিবাসীদের ভুলপথে চালিত করার অভিযোগ দেবু টুডুর
  • Posted by :
  • Date : December 11, 2020
  • Labels :
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top