728x90 AdSpace

Latest News

Tuesday, 15 December 2020

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে মুকুটে নতুন পালক, স্নাতকোত্তর স্তরে যুক্ত হল নতুন সাতটি বিষয়


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: বর্ধমান বিশ্ববিদ্যালয়ের মুকুটে নতুন পালক যুক্ত হল। বুধবার
সন্ধ্যায় একটি সাংবাদিক বৈঠক করে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্য নিমাই চন্দ্র সাহা জানিয়েছেন, এই বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর স্তরে নতুন সাতটি বিষয় অন্তর্ভুক্ত হয়েছে। রাজ্য উচ্চ শিক্ষা দপ্তরের তরফ থেকে ইতিমধ্যে এই ব্যাপারে সবুজসংকেতও এসেছে। তিনি জানিয়েছেন, ২০১৭ সাল থেকে এই বিষয়গুলো বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রমের মধ্যে নিয়ে আসার জন্য বারবার আবেদন জানিয়ে আসা হচ্ছিল। শেষমেষ রাজ্য সরকার এই বিষয়ে অনুমোদন দেওয়াতে দেশের আর পাঁচটা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বর্ধমান বিশ্ববিদ্যালয়ও এখন থেকে গুণগতভাবে একই সারিতে চলে এলো।


বর্ধমান বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, নতুন যে সাতটি বিষয় পড়ানো হবে সেগুলি হল- জিও স্পেশাল সায়েন্স,  ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন, নিউট্রেশন অ্যান্ড পাবলিক হেলথ, ওমেন স্টাডিজ, মলিকিউলার বায়োলজি অ্যান্ড হিউম্যান জেনেটিক, ফিজিওলজি এবং সাইকোলজি। এই শিক্ষাবর্ষ থেকেই এই কোর্সগুলি বর্ধমান বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর রেগুলার কোর্সে পড়ানো হবে। উল্লেখ্য এই সবকটি বিষয়ের জন্য ইতিমধ্যেই প্রফেসর, অ্যাসোসিয়েট প্রফেসর,  অ্যাসিস্ট্যান্ট প্রফেসর, টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট, ল্যাব এটেনডেন্ট এবং স্টোরকিপার পদের তালিকা উচ্চশিক্ষা দপ্তরে পাঠানো হয়েছে।


 এছাড়াও নতুন সাতটি বিভাগের জন্য একজন প্রফেসর,  দুজন অ্যাসোসিয়েট প্রফেসর এবং চারজন অ্যাসিস্ট্যান্ট প্রফেসর থাকবেন। উপাচার্য নিমাই চন্দ্র সাহা জানিয়েছেন ৫৬ জন শিক্ষক এবং ১২ জন অশিক্ষক কর্মী নিয়োগের ব্যাপারে অনুমোদন মিলেছে। শীঘ্রই এই ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করা হবে। এরই পাশপাশি নিমাই বাবু এদিন জানিয়েছেন, বর্ধমান বিশ্ববিদ্যালয় দেশের মধ্যে ষষ্ঠ স্থান অধিকার করেছে ইউনি রাঙ্কিংয়ে। যেখানে প্রথম রয়েছে আই আই টি খড়গপুর, দ্বিতীয় আই এস আই, তৃতীয় কলকাতা বিশ্ববিদ্যালয়, চারে যাদবপুর, পাঁচে ম্যাকাও এবং ছ'নম্বরে বর্ধমান বিশ্ববিদ্যালয় রয়েছে। সেক্ষেত্রে রেগুলার বিশ্ববিদ্যালয় গুলির মধ্যে কলকাতা, যাদবপুরের পরই বর্ধমান বিশ্ববিদ্যালয় রয়েছে। 
বর্ধমান বিশ্ববিদ্যালয়ে মুকুটে নতুন পালক, স্নাতকোত্তর স্তরে যুক্ত হল নতুন সাতটি বিষয়
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top