728x90 AdSpace

Latest News

Wednesday, 9 December 2020

ভোট বয়কটের ডাক দিল সিভিল ডিফেন্স ভলেণ্টিয়ার্সরা


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: ১৯৬০ সালে গোটা রাজ্যে সিভিল ডিফেন্স গঠন হবার পর দীর্ঘ ৬০ বছরেও সিভিল ডিফেন্স ভলেণ্টিয়ারদের সেই ভাবে কোন উন্নতি ঘটেনি। আর তাই এবার ১০ দফা দাবীকে সামনে রেখে আসন্ন বিধানসভা ভোটের আগে ভোট বয়কটের জোড়ালো আন্দোলনের ডাক দিল রাজ্য সিভিল ডিফেন্স ভলেণ্টিয়ার্স এ্যাসোসিয়েশন। 

বুধবার পূর্ব বর্ধমান সিভিল ডিফেন্স ভলেণ্টিয়ার্স এ্যাসোসিয়েশনের ডাকা সাংবাদিক বৈঠকে সংগঠনের রাজ্য সম্পাদক ওবাইদুল ইসলাম জানিয়েছেন, বারবার তাঁরা তাঁদের সমস্যা এবং দাবী সনদ জেলা প্রশাসনগুলি থেকে রাজ্য সরকার এমনকি ''দিদিকে বলো''তেও জানিয়েছেন। কিন্তু কোনো সুরাহা হয়নি। অথচ প্রাকৃতিক দুর্যোগে, সাম্প্রতিক করোনার মত পরিস্থিতিতেও তাঁরা জীবনের বাজি রেখে সরকারের মুখ উজ্জ্বল করছেন। তিনি জানিয়েছেন, গোটা রাজ্যে প্রায় ২ লক্ষ সিভিল ভলেণ্টিয়ার্স কাজ করছেন। যাঁদের পরিবার নিয়ে গোটা রাজ্যে প্রায় ১২ লক্ষ ভোটার রয়েছেন তাঁদের হাতে। তাঁদের এই দাবী যদি আসন্ন বিধানসভা ভোটের আগে না পুরণ হয় তাহলে তাঁরা ভোট বয়কট করবেন। এব্যাপারে আগেই প্রশাসনকে জানিয়েছেন। ফের তাঁরা তাঁদের এই রাজ্য সিদ্ধান্ত সরকারের কাছে জানাচ্ছেন। তিনি জানিয়েছেন, সম্প্রতি রাজ্য কমিটির বৈঠকে ভোট বয়কটের সিদ্ধান্ত পাকা করা হয়েছে। 

উল্লেখ্য, এদিন ওবাইদুল ইসলাম ছাড়াও সাংবাদিক বৈঠকে হাজির ছিলেন রাজ্য সহ সম্পাদক পার্থ ঘোষ, রাজ্য কমিটির সদস্য সঞ্জয় মুখার্জ্জী এবং জেলা সভাপতি হরপ্রসাদ কয়াল। এদিন পার্থ ঘোষ জানিয়েছেন, মাসে ৩০ দিনের কাজ এবং প্রতি মাসে ভাতা প্রদান, সমস্ত সিভিল ভলেণ্টিয়ার্সদের কাজের ব্যবস্থা করা, সরকারী শূন্য পদে সিভিল ডিফেন্স ভলেণ্টিয়ার্সদের মধ্যে থেকে নিয়োগ করার দাবী রয়েছে। এছাড়াও প্রতিটি গ্রাম পঞ্চায়েতে সিভিল ডিফেন্স ভলেণ্টিয়ার্স টিম গঠন করা, দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থ ভলেণ্টিয়ার্সদের ক্ষতিপূরণ এবং পরিবারের একজনকে চাকরি দেবার নিশ্চয়তা প্রদান এবং সরকারী দপ্তরে স্বজন পোষণ এবং দুর্নীতি বন্ধ করা সহ ভলেণ্টিয়ার্সদের পরিচয়পত্র এবং তাঁদের পোশাক দেবার দাবী রয়েছে। 

পার্থবাবু জানিয়েছেন, সিভিল ভলেণ্টিয়ার্সদের ১৪দিনের কাজ পাবার আইন রয়েছে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে তাঁরা চাইছেন ৩০ দিনের কাজ। পাশাপাশি তিনি এদিন অভিযোগ করেছেন, পূর্ব বর্ধমান জেলা সহ কয়েকটি জেলায় কয়েকজন সিভিল ভলেণ্টিয়ার্সকে ২৮ দিনের কাজ দেওয়া হচ্ছে। অথচ সিংহভাগ ভলেণ্টিয়ার্স তা থেকে বঞ্চিত রয়েছেন। অফিসারদের এই স্বজন পোষণ এবং দুর্নীতি বন্ধের জন্য তাঁরা বারবার জেলা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছেন। কিন্তু কোনো সুরাহা হয়নি। এদিকে, বৃহস্পতিবার গোটা রাজ্যের সমস্ত জেলায় জেলায় জেলাশাসকের অফিসের সামনে এই ১০ দফা দাবীকে সামনে রেখে অবস্থান বিক্ষোভে নামছেন এই সংগঠনের সদস্যরা। পার্থ ঘোষ এদিন হুঁশিয়ারী দিয়ে জানিয়েছেন, কোথাও তাঁদের কর্মীদের ওপর জোর জুলুম হলে তাঁরা গোটা রাজ্য জুড়েই আমরণ অনশনে নামবেন।
ভোট বয়কটের ডাক দিল সিভিল ডিফেন্স ভলেণ্টিয়ার্সরা
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top