Headlines
Loading...
 আদিবাসী ভোট ব্যাংক অটুট রাখতে জেলার ১৮০কিমি পদযাত্রায় দেবু টুডু

আদিবাসী ভোট ব্যাংক অটুট রাখতে জেলার ১৮০কিমি পদযাত্রায় দেবু টুডু


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: ২০২১ সালের বিধানসভা নির্বাচনে আদিবাসী ভোট ব্যাঙ্ককে নিজেদের অনুকূলে আনতে এবার পূর্ব বর্ধমান জেলার ৭টি আদিবাসী অধ্যুষিত এলাকাকে এক সূতোয় বেঁধে ফেলতে এবার অভিনব উদ্যোগ নিতে চলেছেন পূর্ব বর্ধমান জেলা পরিষদের সহকারী সভাধিপতি দেবু টুডু।
আদিবাসী সমাজকে নিজেদের অনুকূলে ধরে রাখতে জেলার মোট প্রায় ১৮০ কিমি রাস্তা হাঁটবেন দেবু টুডু।
মঙ্গলবার বর্ধমানের আউশগ্রাম ২নং ব্লকের সাহেবডাঙা গ্রাম থেকে শুরু হচ্ছে এই পদযাত্রা। শেষ হবে জামালপুর ব্লকের মসাগ্রামে। 


মূলত তৃণমূল সরকারের আমলে আদিবাসীদের জন্য ঘোষিত প্রকল্প জয় জোহারকে হাতিয়ার করে এই অভিনব পদযাত্রা শুরু করছেন দেবু টুডু। তিনি জানিয়েছেন, আউশগ্রাম ২নং ব্লক থেকে এই পদযাত্রা শুরু হয়ে আউশগ্রাম ১, ভাতার, বর্ধমান ১নং ব্লক,বর্ধমান ২নং ব্লক,কালনা ২নং ব্লক, মেমারী হয়ে জামালপুর ব্লকে শেষ হবে। ২৪ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত এই পদযাত্রায় থাকছেন পূর্ব বর্ধমান জেলার ১০জন মাঝিবাবা, মোড়লরা। দেবু টুডু জানিয়েছেন, প্রতিদিন পদযাত্রার শেষে আদিবাসীদের জাহের থানে নিশিযাপন করা হবে। 


তিনি জানিয়েছেন, ওই জাহের থানে বসে সংশ্লিষ্ট এলাকার আদিবাসী মানুষদের কি কি অসুবিধা তা শোনা হবে এবং যতটা সম্ভব তাঁদের সেই সব সমস্যা দূর করার চেষ্টা করা হবে। তিনি জানিয়েছেন, এই জাহের থানে নিশিযাপন পর্বে দলীয় কোনো নেতার বিরুদ্ধেও যদি অভিযোগ আসে তাহলে দলীয়ভাবেই দ্রুত তা মেটানো হবে। যদি কোনো নেতার বিরুদ্ধে অভিযোগ আসে বা তা প্রমাণিত হয়, তাহলে দল থেকেই তাঁর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। এককথায় আদিবাসীদের খোলামেলা বলার সুযোগ করে দিতেই এই কর্মসূচী নেওয়া হয়েছে।
 

উল্লেখ্য, কয়েকদিন আগেই বর্ধমান শহরের কার্জনগেটে বিরসা মুণ্ডার জন্মদিনকে সামনে রেখে বিজেপির এসসি, এসটি সেলের উদ্যোগে একটি জনসভায় দেবু টুডুকে রীতিমত কড়া ভাষায় আক্রমণ করেন বিজেপি নেতা প্রবাল রায়। সরাসরি তিনি অভিযোগ আনেন, ৫ বছর জেলা পরিষদের সভাধিপতি এবং আরও ৫ বছরের জন্য সহকারী সভাধিপতি হিসাবে আসীন রয়েছেন। কিন্তু তিনি আদিবাসীদের মধ্যে কেবলমাত্র ধামসা, মাদোল বিলি করা আর তাদের নিয়ে নাটক করা ছাড়া আদিবাসীদের উন্নয়নের জন্য কিছুই করেননি। বস্তুত, প্রবাল রায়ের এই বক্তব্যের পরই আলোড়ন শুরু হয়। এদিকে, মঙ্গলবার থেকে দেবু টুডুর এই পদযাত্রার অভিযানকে সামনে রেখে জেলার ৭টি ব্লকের আদিবাসী নেতৃত্বও উঠেপড়ে লেগেছেন।
                                                      ছবি - ফাইল

0 Comments: