Headlines
Loading...
৪৯ বছর পর রাস অনুষ্ঠিত হল বর্ধমানের রাজগঞ্জ মহন্ত মহারাজ মন্দিরে

৪৯ বছর পর রাস অনুষ্ঠিত হল বর্ধমানের রাজগঞ্জ মহন্ত মহারাজ মন্দিরে


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: ৪৯ বছর পর ফের রাস উৎসবের আয়োজন করা হল রাজগঞ্জে মহন্ত মহারাজের মন্দিরে। প্রায় ২৯০ বছর আগে বর্ধমান শহরের রাজগঞ্জের মহন্তস্থলে গড়ে উঠেছিল বৈষ্ণবদের নিম্বার্ক সম্প্রদায়ের আশ্রম। রয়েছে এই মন্দিরকে ঘিরে প্রচুর কিংববদন্তীও। রয়েছে নানান লোকমুখে প্রচলিত হয়ে আসা গল্পও।


 শ্রী শ্রী রাধা দামোদর জিউ সেবা ট্রাস্ট-এর কার্যকরী সম্পাদক দেবব্রত সিংহ রায় এবং প্রণব বিশ্বাস জানিয়েছেন, বর্ধমানের মহারাজ্যের উদ্যোগে তৈরী হয়েছিল এই শ্রী শ্রী রাধা দামোদর জিউ-এর মন্দির। ১৯৭১ সালে শেষ মহন্ত মহারাজ আততায়ীদের হাতে খুন হওয়ার পর আসতে আসতে মন্দিরে সব কিছুই বন্ধ হয়ে যায়। মন্দিরের বিভিন্ন অংশ ভেঙে পড়তে থাকে। চলতি বছরের শুরুতে কিছু মানুষজন আবার মন্দিরের কার্যকলাপ চালু করার উদ্যোগ নেন। পরিকল্পনা অনুযায়ী তৈরী করা হয় শ্রী শ্রী রাধা দামোদর জিউ সেবা ট্রাস্ট। ১১ মাস ধরে চলে মন্দিরের বিভিন্ন সংস্কারের কাজ। 


দেবব্রত সিংহ রায় এবং প্রণব বিশ্বাস জানিয়েছেন, এবছর রাস উৎসব উপলক্ষে এই মন্দিরে ২২ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত বিভিন্ন কর্মসূচী নেওয়া হয়েছে। ২২ নভেম্বর থেকেই ভাগবত গীতা পাঠ চলছিল। সোমবার ভাগবত গীতা পাঠের শেষ দিন। এদিন মন্দির থেকে একটা শোভাযাত্রাও বের করা হয়। শোভাযাত্রা বোরহাট এলাকা ঘুড়ে মন্দিরে এসে শেষ হয়। রাতে কীর্তনের আয়োজন করা হয়েছে। অন্নকূটের ব্যাবস্থা থাকছে বলে জানিয়েছেন দেবব্রত সিংহ রায় এবং প্রণব বিশ্বাস।

0 Comments: