728x90 AdSpace

Latest News

Thursday, 29 October 2020

১লা নভেম্বর থেকে রোগীদের স্বাস্থ্যসাথী কার্ড দেখানো বাধ্যতামূলক করছে বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতাল কতৃপক্ষ


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: আগামী ১ নভেম্বর থেকে বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে রোগী এলেই আধার কার্ড দেখানো বাধ্যতামূলক করা হচ্ছে। বর্ধমান মেডিকেল কলেজ ও হাসপাতাল সূত্রে জানা গেছে, যেহেতু সরকারী হাসপাতালে বিনাব্যয়ে চিকিৎসা সুবিধা মেলে। তাই যাঁদের স্বাস্থ্যসাথী কার্ড আছে তাঁরা তা প্রকাশ করছেন না। পাশাপাশি জটিল ও দূরারোগ্য রোগের জন্য তাঁরা সরকারী হাসপাতাল নয়, বেসরকারী হাসপাতালেই চিকিৎসা করাচ্ছেন। একইসঙ্গে বেসরকারী হাসপাতালে গিয়ে তাঁরা স্বাস্থ্য সাথী কার্ড ব্যবহার করছেন। তাই লুকিয়ে রাখা বা গোপন করে রাখা স্বাস্থ্যসাথীর কার্ড উদ্ধারে এবার নয়া কৌশল নিল বর্ধমান মেডিকেল কলেজ ও হাসপাতাল কর্তৃপক্ষ।


 বর্ধমান হাসপাতালের এক মুখপাত্র জানিয়েছেন, দীর্ঘদিন ধরে এই প্রবণতা দেখার পর তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন আগামী ১ নভেম্বর থেকেই সরকারী হাসপাতালে আধার কার্ড দেখানো বাধ্যতামূলক করা হচ্ছে। তিনি জানিয়েছেন, আধার কার্ড পেলেই তা থেকে সংশ্লিষ্ট রোগীর স্বাস্থ্যসাথীর কার্ড আছে কিনা তা তাঁরা জানতে পারবেন। বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালের সুপার ডা. প্রবীর সেনগুপ্ত জানিয়েছেন, রোগীদের স্বাস্থ্যসাথীর কার্ড সম্পর্কিত তথ্য গোপন করার প্রবণতা রুখতে তাঁরা ১ নভেম্বর থেকে রোগীর আধার কার্ড দেখানো বাধ্যতামূলক করছেন। এরফলে হাসপাতালের নিজস্ব তহবিল বৃদ্ধি পাবে এবং সামগ্রিকভাবে হাসপাতালের উন্নয়ন ঘটবে। 


উল্লেখ্য, স্বাস্থ্যসাথীর কার্ড থেকে যে অর্থ পাওয়া যায় তা সরকারী হাসপাতালের নিজস্ব তহবিলে জমা পড়ে। সেই অর্থ দিয়ে ওষুধ কেনা সহ বিভিন্ন প্রয়োজনীয় যন্ত্রপাতিও কেনা হয়ে থাকে। কিন্তু চলতি বছরে বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা করাতে আসা রোগীদের একাংশ তাদের স্বাস্থ্যসাথী কার্ড না দেখানোয় হাসপাতালের নিজস্ব আয়ে ঘাটতি দেখা দিয়েছে। ফলে হাসপাতালের উন্নয়নের ক্ষেত্রে সরকারী বরাদ্দের মুখাপেক্ষী হয়ে থাকতে হচ্ছে। এর ফলে হাসপাতালের উন্নয়নে ব্যাঘাত ঘটছে।


 বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতাল সূত্রে জানা গেছে, গতবছরও যেখানে বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে স্বাস্থ্যসাথী কার্ড থেকে হাসপাতালের আয় হয়েছিল প্রায় আড়াই কোটি টাকা, চলতি বছরে সেখানে ১০ শতাংশ স্বাস্থ্যসাথী কার্ডও ব্যবহার হয়নি এই হাসপাতালে। আর তার পরেই নড়চড়ে বসেছে হাসপাতাল কর্তৃপক্ষ। স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে এই লুকোচুরি বন্ধ করতেই তাই এবার বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের নয়া পদক্ষেপ রোগীর আধার কার্ড দেখানো বাধ্যতামূলক করা হচ্ছে।


১লা নভেম্বর থেকে রোগীদের স্বাস্থ্যসাথী কার্ড দেখানো বাধ্যতামূলক করছে বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতাল কতৃপক্ষ
  • Title : ১লা নভেম্বর থেকে রোগীদের স্বাস্থ্যসাথী কার্ড দেখানো বাধ্যতামূলক করছে বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতাল কতৃপক্ষ
  • Posted by :
  • Date : October 29, 2020
  • Labels :
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top