Headlines
Loading...
পূর্ব বর্ধমানে সরকারী ভর্তুকিতে কৃষি যন্ত্রপাতি কেনার জন্য আবেদন জমা পড়ল ১২ হাজার

পূর্ব বর্ধমানে সরকারী ভর্তুকিতে কৃষি যন্ত্রপাতি কেনার জন্য আবেদন জমা পড়ল ১২ হাজার


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: সরকারী ভর্তুকিতে কৃষি যন্ত্রপাতি বিতরণ ও কৃষি যন্ত্র ভাড়া স্থাপন প্রকল্পে পূর্ব বর্ধমান জেলায় নির্দিষ্ট সময়ের মধ্যে ১২ হাজার আবেদন জমা পড়ল। পূর্ব বর্ধমান জেলা পরিষদের কৃষি কর্মাধ্যক্ষ মহম্মদ ইসমাইল জানিয়েছেন, গতবছর এই আবেদন পড়েছিল ১৭ হাজার। সরকার বরাদ্দ করেছিল ২০ কোটি টাকা। এবছর এখনও পর্যন্ত ১২ হাজার আবেদনের পরিপ্রেক্ষিতে সরকারী বরাদ্দ হয়েছে ১০ কোটি টাকা। গতবছর প্রায় ৬ হাজার আবেদন জমা পড়েছিল ট্রাক্টর কেনার জন্য। কিন্তু এবছর ট্রাক্টর কেনার জন্য কোনো আবেদন জমা পড়েনি বলে জানা গেছে। 


তিনি জানিয়েছেন, কৃষিতে স্বয়ম্ভর হওয়ার লক্ষ্যে কৃষক ভাইদের স্বার্থে রাজ্য সরকার এই প্রকল্পের মাধ্যমে ছোট ও বড় বিভিন্ন কৃষি সহায়ক যন্ত্র সরকারী ভর্তুকিতে প্রদান করে আসছেন। এবছর যে ১২ হাজার আবেদন জমা পড়েছে তার মধ্যে বড় যন্ত্রের জন্য আবেদন জমা পড়েছে প্রায় ৬০০। উল্লেখ্য, চলতি বছরের ১৭ আগষ্ট থেকে এব্যাপারে দরখাস্ত নেওয়া শুরু হয়। ১ সেপ্টেম্বর পর্যন্ত এই আবেদন গ্রহণ করা হয়। কৃষি কর্মাধ্যক্ষ জানিয়েছেন, এই প্রকল্পে পাওয়ার টিলার ও সোলার পাম্প নিতে গেলে কৃষকদের ১.৫ একর জমির মালিকানা থাকা আবশ্যক। সরকারী ভর্তুকির পরিমাণ এফএসএসএম বা বড় যন্ত্রের ক্ষেত্রে সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে।অন্যদিকে, ছোট যন্ত্রের ক্ষেত্রে সর্বোচ্চ ১০ হাজার টাকা হতে পারে।


 তিনি জানিয়েছেন, যে সমস্ত আবেদন জমা পড়েছে সেগুলি স্ক্রুটিনির কাজ চলছে। স্ক্রুটিনির পর ফাইনাল তালিকা তৈরী হবার পর কৃষকদের হাতে আর্থিক সুবিধা তুলে দেওয়া হবে। যদিও সরকারী এই ভর্তুকির টাকা সংশ্লিষ্ট কৃষকের ব্যাঙ্ক একাউণ্টেই দেওয়া হবে বলে তিনি জানিয়েছেন। 


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});