728x90 AdSpace

Latest News

Saturday, 22 August 2020

বাঁশের ব্যারিকেড দিয়ে কনটাইনমেন্ট জোন তৈরি করে করোনাকে ঠেকানো যাবে না, কঠোর সমালোচনা রাজ্যের কোভিড উপদেষ্টা সদস্যের


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: লোহার বাসর ঘর করেও লক্ষ্মীন্দরকে সাপের ছোবল থেকে বাঁচানো যায়নি। তেমনি বাঁশের ব্যারিকেডের প্রাচীর তুলে জেলে ভরার মত মানুষগুলোকে রেখে দিয়েও কোভিডকে ঠেকানো যাবে না। শনিবার বর্ধমান বিশ্ববিদ্যালয়ের কাদম্বিনী সভাঘরে কোভিড কেয়ার নেটওয়ার্ক নামে একটি সংস্থার শাখা উদ্বোধন অনুষ্ঠানে এসে দ্ব্যর্থহীন ভাষায় এই কথা বলে গেলেন রাজ্য সরকারের কোভিড উপদেষ্টা মণ্ডলীর অন্যতম সদস্য ডা. অভিজিত চৌধুরী। 


উল্লেখ্য, অভিজিতবাবু কলকাতার পিজির গ্যাসট্রোএনট্রোলজি বিভাগের বিভাগীয় প্রধান এবং লিভার ফাউণ্ডেশনের ডিরেক্টরও। শনিবার বর্ধমানেও এই কোভিড কেয়ার নেটওয়ার্কের কাজ শুরুর উদ্বোধন অনুষ্ঠানে এসে সমাজের সর্বস্তরের মানুষকে করোনাকে জয় করার জন্য লড়াইয়ের আহ্বান জানান তিনি। অভিজিতবাবু জানিয়েছেন, কলকাতা সহ গোটা রাজ্যের সমস্ত জেলায় এই নেটওয়ার্কের কাজ শুরু হয়েছে। মূলত এই নেটওয়ার্কের কাজের উদ্যেশ্য – করোনাকে প্রতিহত করতে মানুষকে সচেতন করা। কোভিড মানেই আতংক, কোভিড মানেই মৃত্যু, ভয়, বিভীষিকা নয়। 


তিনি জানান, কোভিডে আক্রান্ত হয়ে যাঁরা সুস্থ হয়ে উঠেছেন সেই কোভিড জয়ী এবং কোভিড সহযোগী তাঁরাই এই নেটওয়ার্কের সম্পদ। তিনি এদিন উপস্থিত বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা, ক্লাব, সমাজের বিভিন্ন পেশার মানুষদের কাছে আবেদন রাখেন করোনা নিয়ে অহেতুক ভীতি বন্ধ করতে হবে। অভিজিতবাবু এদিন জানান, মনে রাখতে হবে লক্ষ্মীন্দরকেও সাপের ছোবল থেকে লোহার বাসর ঘর বাঁচাতে পারেনি। তেমনি কণ্টেনমেন জোনের নামে বাঁশের ব্যারিকেড দিয়েও করোনাকে ঠেকানো যাবে না। তিনি এদিন বলেন, এব্যাপারে তাঁরা প্রশাসনের সঙ্গে কথা বলবেন। তিনি বলেন, সমাজগুলোকে বিচ্ছিন্ন দ্বীপে পরিণত করা হচ্ছে। কণ্টেনমেন জোনের নামে মানুষগুলোকে যেন জেলখানায় পুরে দেওয়া হচ্ছে। খুব কষ্টের মধ্যে তাঁরা আছেন। তাঁরা মনে করছেন সমাজ থেকে তাঁরা বিচ্ছিন্ন হয়ে গেছেন। মানষিকভাবে তাঁদের মেরে দিয়ে কোভিডের বিরুদ্ধে লড়াই করা যাবে না। 


অভিজিৎ বাবু বলেন, প্রশাসনকে আরো সংবেদনশীল হতে হবে। একটা উষ্ণ সমাজ গড়তে হবে। মানুষকে বেঁধে করোনাকে প্রতিহত করা যাবে না। তিনি বলেন, করোনার জেরে মানুষ স্বার্থপর হয়ে যাচ্ছে। কেউ কারও কথা ভাবছে না। করোনা নিয়ে একটা ভুল ভাবনা রয়েছে। তাকে দূর করতে হবে। করোনা মানে মৃত্যু নয়, করোনা মানে জয় – এটাই তুলে ধরতে হবে। তিনি বলেন, প্রশাসনের সমস্ত নিয়ম মানতে হবে। বেড়া না দিয়ে অন্য কোনোভাবে ভাবতে হবে। পুকুরঘাটে বেড়া দিয়ে করোনাকে ঠেকানো যাবে না। বরং প্রশাসনের সঙ্গে সহযোগিতা করেই বিকল্প পথের সন্ধান করতে হবে। আজকের দিনে এটাই বড় জরুরী। 
বাঁশের ব্যারিকেড দিয়ে কনটাইনমেন্ট জোন তৈরি করে করোনাকে ঠেকানো যাবে না, কঠোর সমালোচনা রাজ্যের কোভিড উপদেষ্টা সদস্যের
  • Title : বাঁশের ব্যারিকেড দিয়ে কনটাইনমেন্ট জোন তৈরি করে করোনাকে ঠেকানো যাবে না, কঠোর সমালোচনা রাজ্যের কোভিড উপদেষ্টা সদস্যের
  • Posted by :
  • Date : August 22, 2020
  • Labels :
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top