728x90 AdSpace

Latest News

Wednesday, 22 July 2020

আচমকা শহর জুড়ে লকডাউনে সংকটে ভবঘুরে সহ পথ কুকুররাও


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: আচমকা টানা লকডাউনের জেরে বর্ধমান শহরে ফের ঘোর সংকটের মুখে পড়ল ভবঘুরে অসহায় মানুষের পাশাপাশি পথ কুকুরেরাও। গত প্রায় টানা দু'মাস ধরে চলা লকডাউনের সময় বহু ব্যক্তি, স্বেচ্ছাসেবী সংস্থা, ক্লাব, রাজনৈতিক দলগুলিও এগিয়ে এসেছিলেন সাধারণ মানুষের মুখে অন্ন তুলে দিতে। খোদ বর্ধমান শহরের পাশাপাশি গোটা জেলাতেই জায়গায় জায়গায় পথ কুকুরদের খাওয়ানোর জন্যও তাঁরা এগিয়ে এসেছিলেন। 


একপ্রকার প্রায় প্রতিদিন নিয়ম করে দুবেলা নিরন্ন মানুষ থেকে পথ পশুদের খাবারের ব্যবস্থা করছিলেন এই সমস্ত সংস্থাগুলো। কিন্তু করোনা  পরিস্থিতি ফের বেহাল হয়ে পড়ায় জেলা প্রশাসন আগামী সাতদিনের জন্য ফের বর্ধমান শহর জুড়ে সম্পূর্ণ লকডাউন ঘোষণা করেছে। আর এতেই বেজায় বিপাকে পড়েছে ভবঘুরে, ভিখারি মানুষ থেকে অবলা এই প্রাণী গুলো। 

কারণ সমস্ত খাবারের দোকান বন্ধ। আর তাই এবারও এই পথ কুকুরদের জন্য শহরের দুটি পশুপ্রেমী সংস্থা এগিয়ে এল এই অবলা প্রাণীগুলোর স্বার্থে। মাদারস টাচ ফাউণ্ডেশনের সাধারণ সম্পাদক প্রতীক মাঝি জানিয়েছেন, শুধু এই লকডাউন পর্যায়েই নয়, ইতিমধ্যেই করোনা উদ্ভূত পরিস্থিতির জেরে পথ কুকুরদের ঠিকমত খাবার মিলছে না। তাই তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন সারাবছর ধরেই তাঁরা এই পথ কুকুরদের খাওয়াবেন। তিনি জানিয়েছেন, ইতিমধ্যেই তাঁদের সংগঠনের সমস্ত সদস্যদের ব্যক্তিগত বিভিন্ন অনুষ্ঠানের অঙ্গ হিসাবে পথ কুকুরদের খাওয়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।


অপরদিকে, শহরের আর এক নামকরা পশুপ্রেমী সংস্থা ভয়েস ফর ভয়েসলেসের সাধারণ সম্পাদক অভিজিত মুখার্জ্জী জানিয়েছেন, যেহেতু আচমকাই লকডাউন ঘোষণা করা হয়েছে তাই তাঁরা প্রস্তুত ছিলেন না। কিন্তু দ্রুততার সঙ্গেই তাঁরা বুধবার বিকাল থেকেই শহর জুড়ে পথ কুকুরদের খাওয়ানোর ব্যবস্থা করেছেন। একটানা এটা চলবে। 


অন্যদিকে, একইভাবে বর্ধমান ষ্টেশন, বাসস্ট্যাণ্ড সহ বিভিন্ন এলাকায় যে সমস্ত মানুষ থাকেন তাঁদেরও খাওয়ানোর জন্য বেশ কয়েকটি সংস্থা এগিয়ে এসেছেন। তাঁরাও জানিয়েছেন, এদিন বিকাল থেকেই তাঁরা ফের নিরন্নদের মুখে খাবার তুলে দেবার উদ্যোগ নিয়েছেন।
আচমকা শহর জুড়ে লকডাউনে সংকটে ভবঘুরে সহ পথ কুকুররাও
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top