728x90 AdSpace

Latest News

Tuesday, 30 June 2020

বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে চালু হচ্ছে হেপাটাইটিসে আক্রান্তদের আউটডোর পরিষেবা



ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: এবার পূর্ব বর্ধমান জেলা সহ আশপাশের জেলা থেকে আসা হেপাটাইটিস এ, বি, সি ও ই রোগে আক্রান্ত দের জন্য বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে শুরু হচ্ছে ভাইরাল হেফাটাইটিস আউটডোর পরিসেবা। সপ্তাহে দুদিন আউটডোর পরিসেবা মিলবে। এছাড়াও বর্ধমান হাসপাতালেই হবে মডেল টেস্টিং সেন্টার। যার মাধ্যমে সহজেই শনান্ত করা যাবে ভাইরাস হেপাটাইটিস রোগীকে। বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতাল সূত্রে জানা গেছে, বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে গড়ে প্রতিবছর প্রায় ২ হাজার মানুষ আসেন হেপাটাইটিস নানা রোগে আক্রান্ত হয়ে। অনেকসময় তাঁরা এই রোগে আক্রান্ত কিনা তা জানতে সময় লেগে যায়। তাই এবার বর্ধমান মেডিকল কলেজ হাসপাতালের জরুরী বিভাগের সামনে নবনির্মিত ভবনেই তৈরী হচ্ছে মডেল টেষ্টিং সেণ্টার। 


একইসঙ্গে হেপাটাইটিস এ, বি, সি ও ই রোগে আক্রান্তদের সপ্তাহে দুদিন আউটডোর পরিষেবা দেবার উদ্যোগ নেওয়া হয়েছে যাকে বলা হচ্ছে ভাইরাল হেফাটাইটিস আউটডোর পরিসেবা। বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালের এক চিকিৎসক আধিকারিক জানিয়েছেন, সাধারণত জুন মাস থেকে নভেম্বর মাস পর্যন্ত হেপাটাইটিস বিভিন্ন রোগে আক্রান্ত হবার বিষয়টি সামনে আসে। তিনি জানিয়েছেন, সাধারণ হেপাটাইটিস এ ও ই জলবাহিত হলেও বি ও সি রক্তের মাধ্যমে সঞ্চারিত হয়। 

উল্লেখ্য, দেশ থেকে হেপাটাইটিস রোগ দূরীকরণে কেন্দ্র সরকার হেপাটাইটিস কন্ট্রোল প্রোগ্রাম চালু করেছে দুবছর ধরেই। কেন্দ্র সরকারের পাশাপাশি রাজ্য সরকারও গতবছর থেকে হেপাটাইটিস নির্মূলে অভিযান শুরু করেছে। বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালের ওই চিকিৎসক জানিয়েছেন, ইতিমধ্যেই এই প্রকল্পের জন্য একজন চিকিৎসককে নোডাল অফিসার নিয়োগ করা হয়েছে। জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহেই এব্যাপারে চিকিৎসক, নার্স প্রমুখদের নিয়ে একটি ট্রেনিং প্রোগ্রামও করা হচ্ছে। তারপরেই আনুষ্ঠানিকভাবে শুরু হবে আউটডোর পরিষেবা।


তিনি জানিয়েছেন, সারাবছর গোটা জেলা জুড়েই যে সমস্ত রক্তদান শিবির অনুষ্ঠিত হয় এবং যে সমস্ত রক্ত বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে ব্লাড ব্যাংকে জমা পড়ে সেই সমস্ত রক্তও এই ট্রিটমেণ্ট সেণ্টারে পরীক্ষা করা হবে। এর ফলে রক্তদাতাদের কেউ হেপাটাইটিসে আক্রান্ত কিনা তা সহজেই তাঁরা জানতে পারবেন এবং রোগীকেও চিহ্নিত করা সহজ হবে। বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালের ডেপুটি সুপার কুণালকান্তি দে জানিয়েছেন, বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে এই ধরণের উদ্যোগ প্রথম নেওয়া হয়েছে। এই ব্যবস্থা দ্রুত চালুর চেষ্টাও হচ্ছে। এর ফলে বহু রোগী উপকৃত হবেন। 
বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে চালু হচ্ছে হেপাটাইটিসে আক্রান্তদের আউটডোর পরিষেবা
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top