728x90 AdSpace

Latest News

Wednesday, 24 June 2020

রেশনের বিনামূল্যে চাল বিত্তবানদের না নেবার জন্য আবেদন জানালেন মন্ত্রী স্বপন দেবনাথ



ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: সমাজের বিত্তবানদের কাছে রেশনে বিনামূল্যে ৫ কেজি চাল না নেবার আবেদন জানালেন রাজ্যের ক্ষুদ্র ও কুটিরশিল্প দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ। বুধবার জেলার খাদ্য দপ্তরের বৈঠক থেকে এই আবেদন জানালেন স্বপনবাবু। স্বপনবাবু এদিন জানিয়েছেন, করোনা পরিস্থিতিতে গোটা রাজ্যের মানুষ যাতে কোনোভাবেই না খেতে পেয়ে থাকে, সেজন্য রাজ্যের মুখ্যমন্ত্রী সমস্ত মানুষের মুখে অন্ন তুলে দিতে রেশনের মাধ্যমে ৫ কেজি করে চাল দিচ্ছেন। কিন্তু তাঁরা দেখছেন যাঁরা সমাজের বিত্তবান তাঁরাও এই চাল নিচ্ছেন। স্বপনবাবু এদিন আবেদন করেন, যাঁরা সমাজের উচ্চআয়ের মানুষ তাঁরা এই চাল না নিলে সেই চাল আরও গরীব মানুষদের মধ্যে দেওয়া যাবে। তাই তিনি সমাজের বিত্তবানদের কাছে আবেদন করছেন তাঁরা যেন এই বিনামূল্যে চাল না নেন, কারণ তাঁদের চাল কিনে খাবার সামর্থ্য রয়েছে।


উল্লেখ্য, এদিন স্বপনবাবু বিত্তবানদের কাছে রেশনের মাধ্যমে বিনামূল্যে চাল না নেবার আবেদন জানালেও খোদ বর্ধমান শহরেই প্রচুর নাগরিক যাঁরা ইতিমধ্যেই এব্যাপারে খাদ্য দপ্তরে আবেদন জানালেও এখনও তাঁদের আবেদন গ্রাহ্যই হয়নি বলে অভিযোগ করেছেন। বর্ধমান শহরের শুলিপুকুর এলাকার এক বাসিন্দা জানিয়েছেন, তিনি রেশন কার্ড রাখতে চান কিন্তু কোনো মাল নিতে চান না - এই মর্মে খাদ্য দপ্তরের নির্দিষ্ট ফর্ম ফিলাপ করে কয়েকমাস আগেই জমা দিয়েছেন। কিন্তু এখনও তিনি কোনো সদুত্তর পাননি। 


এদিন জেলা পরিষদের খাদ্য কর্মাধ্যক্ষ মেহেবুব মণ্ডল জানিয়েছেন, পূর্ব বর্ধমান জেলায় মোট ৫৫ লক্ষ ৪ হাজার ৭৭০ জনসংখ্যার মধ্যে ৫১ লক্ষ ২১ হাজার ৪৪৪জনকে রেশন কার্ডের মাধ্যমে খাদ্য সরবরাহ করা হচ্ছে। এছাড়াও যাঁরা এখনও ডিজিটাল রেশন কার্ড পাননি বা যাঁদের কাছে রেশন কার্ড নেই তাঁদের জন্য চালু করা হয়েছে ফুড কুপন বা স্পেশাল কুপনও। তিনি জানিয়েছেন, এখনও পর্যন্ত গোটা জেলায় এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত মোট ৫২জন রেশন ডিলারকে শোকজ করা হয়েছে। তার মধ্যে এপ্রিল মাসে ১জন এবং মে মাসে ১জন সহ মোট ২জনকে সাসপেণ্ড করা হয়েছে। এছাড়াও এপ্রিল মাসে ৮জনের বিরুদ্ধে জরিমানা বাবদ ২ লক্ষ ৫৫ হাজার টাকা এবং মে মাসে ১৬জনের বিরুদ্ধে ৪ লক্ষ ৮৮ হাজার ৫২২ টাকা আদায় করা হয়েছে।


এদিন এই বৈঠকে হাজির ছিলেন পূর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধাড়া, সহকারী সভাধিপতি দেবু টুডু, জেলা পরিষদের খাদ্য কর্মাধ্যক্ষ মেহেবুব মণ্ডল সহ জেলা পরিষদের একাধিক কর্মাধ্যক্ষ, পঞ্চায়েত সমিতির সভাপতি ও খাদ্য কর্মাধ্যক্ষরাও। হাজির ছিলেন বর্ধমানের অতিরিক্ত জেলাশাসক (খাদ্য) হুমায়ুন বিশ্বাস, জেলা খাদ্য দপ্তরের আধিকারিকরাও।
রেশনের  বিনামূল্যে চাল বিত্তবানদের না নেবার জন্য আবেদন জানালেন মন্ত্রী স্বপন দেবনাথ
  • Title : রেশনের বিনামূল্যে চাল বিত্তবানদের না নেবার জন্য আবেদন জানালেন মন্ত্রী স্বপন দেবনাথ
  • Posted by :
  • Date : June 24, 2020
  • Labels :
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top