728x90 AdSpace

Latest News

Friday, 19 June 2020

বর্ধমান জেলায় যুদ্ধকালীন তৎপরতায় রাস্তা মেরামত ও ভাগীরথী ভাঙনের কাজে হাত লাগাল জেলা প্রশাসন



ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: যুদ্ধকালীন তৎপরতায় পূর্ব বর্ধমান জেলার বেশ কিছু রাস্তা মেরামতের কাজ শুরু করতে চলেছে জেলা প্রশাসন। এই বাবদ ইতিমধ্যেই প্রায় ২৩ কোটি টাকা বরাদ্দ করেছে বলে প্রশাসন সূত্রে জানা গেছে। এর মধ্যে গলসী ১ ও ২ ব্লকের বেশ কয়েকটি রাস্তা চলতি সময়ে চলাচলের অযোগ্য হয়ে পড়ায় তিনটি রাস্তাকে মেরামত করার উদ্যোগ নেওয়া হয়েছে। জেলাশাসক জানিয়েছেন, গোহগ্রাম থেকে গলসী, পারাজ থেকে শিল্যাঘাট এবং শিকারপুর থেকে গলসী এই তিনটি রাস্তার কাজ অতি সত্তর শুরু করা হবে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, এরমধ্যেই শিকারপুর থেকে গলসি পর্যন্ত বেহাল রাস্তা মেরামতের জন্য ২১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। গোহগ্রাম থেকে গলসি পর্যন্ত রাস্তার মেরামতের জন্য দেড় কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যদিও পারাজ থেকে শিল্ল্যাঘাট পর্যন্ত রাস্তার কাজ শুরু করা হবে বলে প্রশাসন জানালেও এক্ষেত্রে পূর্ব বর্ধমান জেলা প্রশাসন এই রাস্তা বাবদ খরচ সম্পূর্ণ করবে না। কারণ হিসেবে জেলাশাসক জানিয়েছেন, এই রাস্তা দিয়ে সারা বছর বাঁকুড়া জেলার পারমিটে প্রায় ৩০০ বালির গাড়ি প্রতিদিন যাতায়াত করে। তার ফলে এই রাস্তার ব্যাপক ক্ষতি হয়।


সম্প্রতি দুর্গাপুরে পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া জেলা প্রশাসনের সঙ্গে এব্যাপারে বৈঠক হয়েছে। বৈঠকে সরাসরি ওই ৩০০ গাড়ি চলাচলের বিষয়টি খতিয়ে দেখতে বলা হয়েছে। কেন তাঁরা বাঁকুড়া জেলার পারমিটে বর্ধমান জেলার রাস্তা ব্যবহার করছেন তা নিয়ে বিস্তারিত জানাতে বলা হয়েছে। সেক্ষেত্রে ওই গাড়ি চলাচলের জন্য বর্ধমান জেলা প্রশাসন ক্ষতিপূরণ বাবদ অর্থও দাবী করেছে। পাশাপাশি স্থানীয় পঞ্চায়েত সমিতির টোল বাবদ সারা বছর যে আয় হয় সেই খাত থেকেও এই রাস্তার মেরামতের জন্য অর্থ মঞ্জুরের নির্দেশ দেওয়া হয়েছে। এরপরও জেলাশাসক জানিয়েছেন, গুরুত্বপূর্ণ এই রাস্তা মেরামতের জন্য ৫০লক্ষ টাকা দেওয়া হবে। এরই পাশাপাশি এস টি কে কে রোডেও মেরামতের কাজ করার জন্য অর্থ বরাদ্দ করা হয়েছে।


জেলাশাসক জানিয়েছেন, ভাগীরথীর ভাঙনে সমস্যায় পড়া কালীনগর থেকে উদয়গঞ্জ পর্যন্ত ৪০০ মিটার বাঁধাইয়ের কাজে হাত দিচ্ছে জেলা প্রশাসন। সম্প্রতি রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ এই এলাকার ভাঙন রোধে রাজ্যের সেচমন্ত্রীকে আবেদন জানান। তার পরিপ্রেক্ষিতেই জেলা থেকে এব্যাপারে একটি প্রকল্প দেওয়া হয়েছে রাজ্য সরকারের কাছে। দ্রুততার সঙ্গে কালীনগর থেকে উদয়গঞ্জ পর্যন্ত ৪০০ মিটারকে বাঁধাইয়ের কাজে হাত দেওয়া হবে। এই কাজ করবে বিপর্যয় ব্যবস্থাপন দপ্তর।

এছাড়াও কালনা -১ এর নসরতপুর গ্রাম পঞ্চায়েতের জালুইডাঙায় গঙ্গার ভাঙনে বিপদের মুখে দাঁড়িয়ে থাকা বর্ধমান কাটোয়া রেলপথের ওই অংশকেও মেরামত করার বিষয়ে রাজ্য সররকারকে জানানো হয়েছে। একইসঙ্গে জানানো হয়েছে রেলদপ্তরকেও।

বর্ধমান জেলায় যুদ্ধকালীন তৎপরতায় রাস্তা মেরামত ও ভাগীরথী ভাঙনের কাজে হাত লাগাল জেলা প্রশাসন
  • Title : বর্ধমান জেলায় যুদ্ধকালীন তৎপরতায় রাস্তা মেরামত ও ভাগীরথী ভাঙনের কাজে হাত লাগাল জেলা প্রশাসন
  • Posted by :
  • Date : June 19, 2020
  • Labels :
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top