728x90 AdSpace

Latest News

Friday, 29 May 2020

দুর্গাপুর নয়, এবার বর্ধমানেই ডেডিকেটেড কোভিড হাসপাতাল তৈরীর উদ্যোগ নিল জেলা প্রশাসন


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: পরিযায়ী শ্রমিকদের ফেরার মাত্রা বাড়ার সাথে সাথেই গত কয়েকদিনে পূর্ব বর্ধমান জেলায় লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করেছে করোনা আক্রান্তের সংখ্যা। ফলে পূর্ব ও পশ্চিম বর্ধমানের একমাত্র ডেডিকেটেড কোভিড ১৯ হাসপাতাল দুর্গাপুরের শনকায় তীব্র চাপ সৃষ্টি হয়েছে। কারণ পূর্ব বর্ধমান ছাড়াও বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়া জেলার কোভিড পজিটিভ রোগীদের এই হাসপাতালে ভর্তি করা হচ্ছে। আর তাই এবার সেই চাপ লাঘব করতে খোদ পূর্ব বর্ধমানে চালু করা হচ্ছে সম্পূর্ণ কোভিড ১৯ হাসপাতাল। এব্যাপারে ইতিমধ্যেই সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন বলে শুত্রুবার জেলাশাসক বিজয় ভারতী জানিয়েছেন।

প্রশাসন সূত্রে জানানো হয়েছে, বর্ধমানের প্রি-কোভিড হাসপাতাল ক্যামরি কেই ডেডিকেটেড কোভিড হাসপাতাল হিসেবে তৈরি করার পরিকল্পনা রয়েছে। সেক্ষেত্রে আগামী সপ্তাহের মধ্যেই এই হাসপাতালের কাজ শুরু করে দেওয়া হবে। রাজ্য স্বাস্থ্য দপ্তরের অনুমোদন এলেই এই হাসপাতালে কোভিড পজিটিভ রোগীদের চিকিৎসা শুরু হবে। সেক্ষেত্রে তখন পূর্ব বর্ধমানের করোনা পজিটিভ রোগীদের আর দুর্গাপুর পাঠানো হবে না। 

জেলাশাসক জানিয়েছেন, ১২৮ শয্যা বিশিষ্ট এই হাসপাতালে ইতিমধ্যেই আই সি ইউ, ভেন্টিলেশন সুবিধা রয়েছে। পর্যাপ্ত চিকিৎসক, চিকিৎসা কর্মী দিয়েই শুরু করা হবে নতুন কোভিড হাসপাতালের কাজ। এদিকে, শুক্রবারই রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে প্রতিটি জেলা প্রশাসনের ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হচ্ছে। এই বৈঠকেই প্রতিটি বিষয় নিয়েই বিস্তারিত আলোচনা হবার সম্ভাবনা রয়েছে। 

বিশেষত, জেলাওয়াড়ি রিপোর্ট পাবার পর চতুর্থ দফার লকডাউন শেষে পরবর্তী কি সিদ্ধান্ত নেওয়া হবে তাও বিবেচিত হবে বলেই প্রশাসন সূত্রে জানা গেছে। এদিকে, শুক্রবার জেলাশাসক বিজয় ভারতী জানিয়েছেন, জেলায় আরও কোয়ারেণ্টাইন সেণ্টার বাড়ানো হচ্ছে। সমস্ত গ্রাম পঞ্চায়েত স্তরেই এই সেণ্টার তৈরী করা হচ্ছে। বিশেষত, পরিযায়ী শ্রমিকদের বাড়ির কাছাকাছি স্কুলগুলিকেই এব্যাপারে বাছাই করা হচ্ছে। 
দুর্গাপুর নয়, এবার বর্ধমানেই ডেডিকেটেড কোভিড হাসপাতাল তৈরীর উদ্যোগ নিল জেলা প্রশাসন
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top