728x90 AdSpace

Latest News

Monday, 18 May 2020

রেশন ব্যবস্থা খতিয়ে দেখতে বর্ধমানে রাজ্যের আভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক পরামর্শদাতা রীণা মিত্র


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: রেশন নিয়ে পূর্ব বর্ধমান জেলায় বিগত দিনে নানা ধরণের অভিযোগ ওঠায় সরজমিনে তা খতিয়ে দেখতে বর্ধমানে এলেন রাজ্যের আভ্যন্তরীণ নিরাপত্তার মুখ্য পরামর্শদাতা রীণা মিত্র। সোমবার বর্ধমানে জেলাশাসক সহ জেলা পুলিশ সুপার এবং জেলার সমস্ত পদস্থ আধিকারিকদের নিয়ে তিনি বৈঠক করেন। হাজির ছিলেন বর্ধমান পুরসভার এক্সিকিউটিভ অফিসার এবং সচিবও। 


পরে সরাসরি বর্ধমান পুরসভার ৬নং ওয়ার্ডের খালাসিপাড়া এলাকায় দুটি রেশন দোকানেও পরিদর্শনে যান। এর মধ্যে একটি রেশন দোকানের বাইরে রেশনের মাল সংক্রান্ত স্টক রেজিষ্টার না থাকায় তিনি রেশনের মালিককে সতর্কও করেন। অন্য একটি রেশন দোকানে ওজনের দাঁড়িপাল্লা নিয়ে অসন্তোষ ব্যক্ত করেন। খতিয়ে দেখেন রেশন দোকানের ই-পস মেশিনও। একটি রেশন দোকানে গিয়ে তিনি রেশনের বিভিন্ন ধরণের গ্রাহকদের (অন্ত্যদয়, আর কে এস ওয়াই ইত্যাদি) আলাদা আলাদা ভাবে মাল দেবার পরামর্শও দেন। রেশন দোকানের গোডাউনও ঘুরে দেখেন।


উল্লেখ্য, গোটা জেলায় এখনও প্রায় ৭০ হাজারের কাছাকাছি মানুষ রেশনের মাল পাচ্ছেন না। সম্প্রতি তাঁদের জন্যও স্পেশাল কুপন চালু করা হয়েছে। পূর্ব বর্ধমান জেলায় ২৫ হাজার স্পেশাল কুপন পাওয়া গেছে বলে জেলাশাসক এদিন জানিয়েছেন। চলতি মে মাসের ২৫ তারিখের মধ্যেই সংশ্লিষ্ট উপভোক্তাদের বাড়ি বাড়ি সেই কুপন পৌঁছে যাবে বলে জেলাশাসক বিজয় ভারতী জানিয়েছেন। এদিনের বৈঠকে এই বিষয়গুলি নিয়েও বিস্তারিত আলোচনা হয়। মূলত, রেশনের মাল বণ্টনকে সুষ্ঠভাবে সম্পন্ন করতে এই জেলায় কি কি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এবং ইতিমধ্যেই জিআর-এর কুপন সহ যে সমস্ত অভিযোগ উঠেছে তা কিভাবে মেটানো হয়েছে - সবটাই তিনি খতিয়ে দেখেন বলে জেলাশাসক এদিন জানিয়েছেন। 


একইসঙ্গে তিনি জানিয়েছেন, প্রত্যেকটি রেশন দোকানে একটি করে অভিযোগ বক্স রাখার বিষয়ে তাঁরা চিন্তাভাবনা করছেন। প্রথম দফার বৈঠক শেষে রেশন দোকান পরিদর্শনের পর ফের সার্কিট হাউসে প্রশাসনের কর্তাদের সঙ্গে বৈঠক করেন রীণা মিত্র। যদিও তিনি সাংবাদিকদের কিছু বলতে চাননি। 

অন্যদিকে, জেলা পুলিশ সুপার ভাস্কর মুখোপাধ্যায় এদিন জানিয়েছেন, এখনও পর্যন্ত এই জেলায় ৯টি সুনির্দিষ্ট কেস হয়েছে রেশন সংক্রান্ত। তার সবকটি ক্ষেত্রেই তাঁরা আইনানুগ ব্যবস্থা নিয়েছেন। কয়েকজনকে গ্রেপ্তারও করা হয়েছে। তিনি জানিয়েছেন, বর্তমানে অভিযোগ আসার পরিমাণ কমছে। ছোটখাটো অভিযোগ দ্রুত মিটিয়ে নেবার উদ্যোগও নেওয়া হয়েছে।
রেশন ব্যবস্থা খতিয়ে দেখতে বর্ধমানে রাজ্যের আভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক পরামর্শদাতা রীণা মিত্র
  • Title : রেশন ব্যবস্থা খতিয়ে দেখতে বর্ধমানে রাজ্যের আভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক পরামর্শদাতা রীণা মিত্র
  • Posted by :
  • Date : May 18, 2020
  • Labels :
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top