728x90 AdSpace

Latest News

Friday, 15 May 2020

দক্ষতা অনুযায়ী পরিযায়ী শ্রমিকদের দেওয়া হবে জবকার্ড, রাজ্যে রোল মডেল হওয়ার পরিকল্পনা পূর্ব বর্ধমান জেলার


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: এবার পরিযায়ী শ্রমিকদের জেলার মধ্যেই কি কি কাজে নিয়োগ করা যায় বা তাদের দিয়ে কি কি কাজ করানো যাবে - সে বিষয়ে গোটা রাজ্যের মধ্যে রোল মডেল হতে চলেছে পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। শুক্রবার জেলাশাসক বিজয় ভারতী জানিয়েছেন, মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন পরিযায়ী শ্রমিকদেরও বিভিন্ন কাজে নিয়োগ করার জন্য। এব্যাপারে তাঁরা মহকুমা ভিত্তিক সুনির্দিষ্ট পরিকল্পনা তৈরী করছেন। খুব শীঘ্রই কাজ শুরু হয়ে যাবে। 

জেলাশাসক এদিন জানিয়েছেন, যে সমস্ত পরিযায়ী শ্রমিক ভিন রাজ্যে কাজ করতে যান – তাঁরা কি কি কাজ করেন, তাঁদের কোন কাজের প্রতি দক্ষতা রয়েছে - প্রভৃতি বিষয় খতিয়ে দেখে ক্ষুদ্র ও কুটির শিল্পের মাধ্যমে তাঁদের যুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। প্রয়োজনে তাঁদের প্রশিক্ষণও দেবার জন্য মহকুমা ভিত্তিক প্রশিক্ষণ কেন্দ্র তৈরী করা হচ্ছে। 

এদিন জেলাশাসক জানিয়েছেন, এখনও পর্যন্ত পূর্ব বর্ধমান জেলায় ৯ লক্ষেরও বেশি ১০০ দিনের কাজের জবকার্ড গ্রাহক রয়েছেন। কিন্তু তাঁরা দেখতে পাচ্ছেন তার মধ্যে ৪ লাখেরও বেশি জবকার্ড গ্রাহক তাঁরা কোনো কাজই করেনি। তিনি জানিয়েছেন, জবকার্ড গ্রাহক এই জেলা থেকে চলে গেলে বা কেউ মারা গেলে তাদের কার্ড বাতিল করা হবে। একইসঙ্গে পরিযায়ী শ্রমিকরা চাইলে তাদের দ্রুত জবকার্ড দিয়ে ১০০ দিনের কাজে যুক্ত করা হবে। 

প্রসঙ্গত তিনি জানিয়েছেন, এখনও পর্যন্ত এই জেলায় ৫ লাখ ২৮ হাজার পরিবারকে কাজ দেওয়া গেছে। গতবছর এই জেলায় ২ কোটি ১ লক্ষ শ্রমদিবস তৈরী হয়েছিল। এবছর এখনও হয়েছে ১ কোটি ৬১ লক্ষ। চলতি মে ও জুন মাসের মধ্যে আরও ২৪ লক্ষ শ্রমদিবস তৈরীর উদ্যোগ নেওয়া হয়েছে। চলতি করোনা উদ্ভূত পরিস্থিতিতে বর্তমানে ৫০ হাজার জবকার্ড গ্রাহক কাজ করছেন। এই সংখ্যা আগামী কয়েকদিনের মধ্যেই ১ লক্ষে নিয়ে যাবার উদ্যোগ নেওয়া হয়েছে। জেলাশাসক জানিয়েছেন, যাঁরা জবকার্ড পেয়েছেন কিন্তু কাজ করছেন না বা করেননি, তাঁদের শোকজ করা হবে। যথাযথ উত্তর না পেলে তাদের কার্ড বাতিল করে দেওয়া হবে। 
 দক্ষতা অনুযায়ী পরিযায়ী শ্রমিকদের দেওয়া হবে জবকার্ড, রাজ্যে রোল মডেল হওয়ার পরিকল্পনা পূর্ব বর্ধমান জেলার
  • Title : দক্ষতা অনুযায়ী পরিযায়ী শ্রমিকদের দেওয়া হবে জবকার্ড, রাজ্যে রোল মডেল হওয়ার পরিকল্পনা পূর্ব বর্ধমান জেলার
  • Posted by :
  • Date : May 15, 2020
  • Labels :
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top