728x90 AdSpace

Latest News

Friday, 6 March 2020

করোনার জের - বর্ধমানে রাজ্যের প্রথম ভূগোল বিষয়ক আন্তর্জাতিক সেমিনারে অনেক বক্তাই আসতে পারলেন না


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: শুক্রবার থেকে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের গোলাপবাগের অডিটোরিয়ামে শুরু হল ১৪তম ইণ্টারন্যাশনাল ভূগোল ইউনিয়নের আন্তর্জাতিক সেমিনার। এই আন্তর্জাতিক সেমিনার চলবে ৩দিন ধরে। দেশী-বিদেশী মোট প্রায় ৪৫০ জন প্রতিনিধি অংশ নেবার কথা থাকলেও শেষ মূহূর্তে চীন, থাইল্যাণ্ড এবং জাপানের প্রতিনিধিরা করোনা ভাইরাসের জেরে আসতে পারলেন না এই সেমিনারে। শারীরিক অসুস্থতা এবং ব্যক্তিগত কিছু কারণে বাংলাদেশী কিছু প্রতিনিধিও এই সেমিনারে হাজির হতে পারেননি। 

যেহেতু ভুগোল বিভাগের উদ্যোগে এই সেমিনার এবং যেখানে কৃষি, জল, জীব বৈচিত্র্য, স্বাস্থ্য প্রভৃতি বিষয় নিয়ে দীর্ঘ আলোচনা হবে তাই চিরাচরিত প্রথার বাইরে বেড়িয়ে প্রদীপ প্রজ্বলনের বদলে এদিন এই সেমিনারের উদ্বোধন করা হয় গাছের গোড়ায় জল ঢেলে। এদিন বক্তব্য রাখতে গিয়ে রাজ্যের জনস্বাস্থ্য ও কারিগরী দপ্তরের রাষ্ট্রমন্ত্রী শ্যামল সাঁতরা জানিয়েছেন, উন্নয়ন ঘটাতে গিয়ে শেষ হয়ে যাচ্ছে গাছপালা। ফলে উষ্ণায়ন বাড়ছে গোটা পৃথিবীতেই। একইসঙ্গে দূষণে জেরবার হচ্ছে পৃথিবী। তাই এই সেমিনার থেকে সেই ধরণের সমাধান সূত্রই বেড়িয়ে আসুক যেখানে পৃথিবীর এই উষ্ণতাকে রোধ করা যায়। মানবজাতিকে ধ্বংসের হাত থেকে রক্ষা করা যায়। 

রাজ্যে প্রথম এই ধরণের আর্ন্তজাতিক সেমিনারের আয়োজক বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের অধ্যাপক তথা সেমিনার কমিটির আহ্বায়ক নারায়ণচন্দ্র জানা জানিয়েছেন, করোনা ভাইরাসের জেরে অনেক বিশিষ্ট ভূগোলের প্রাজ্ঞ প্রতিনিধিরাই আসতে পারেননি। এর ফলে ছাত্রছাত্রী থেকে তাঁরাও সমৃদ্ধ হওয়া থেকে বঞ্চিত হলেন। 

তিনি জানিয়েছেন, আবহাওয়ার দ্রুত পরিবর্তনের জন্য শুধু করোনা ভাইরাসই নয়, ডেঙ্গু, ম্যালেরিয়া প্রভৃতি রোগের প্রাদুর্ভাব বাড়ছে। বন্যা সহ প্রাকৃতিক দুর্যোগ মানুষকে ক্রমশই চিন্তিত করে তুলছে। সেচের কাজের জন্য জলের ব্যবহার আগামী দিনে ঘোরতর জল সংকটের মুখে নিয়ে যাচ্ছে গোটা পৃথিবীকেই। ফলে এই সেমিনার থেকে তাঁরা এই সমস্ত বিষয় নিয়ে আলোচনা হবে। চারশোরও বেশি গবেষণাপত্র পাঠ করা হবে। যা থেকে তাঁরা আরও নতুন পথ খুঁজে পাবেন।
করোনার জের - বর্ধমানে রাজ্যের প্রথম ভূগোল বিষয়ক আন্তর্জাতিক সেমিনারে অনেক বক্তাই আসতে পারলেন না
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top