728x90 AdSpace

Latest News

Thursday, 26 March 2020

করোনার জের - এবার গো খাদ্যের সংকট দেখা দেওয়ায় দুশ্চিন্তায় গোপালকরা


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: গভীর সংকটের মুখে পড়লেন পশু পালকরা। বিশেষ করে যাঁদের জীবিকা গরু, মোষ প্রতিপালন করা - করোনা ভাইরাসের জেরে বিশেষত গোখাদ্যের সংকট নিয়ে চরম দুশ্চিন্তায় পড়েছেন তাঁরা। ইতিমধ্যেই রাজ্য গাভী কল্যাণ সমিতির পক্ষ থেকে রাজ্য সরকারের কাছে এই সংকট মোকাবিলার আবেদন জানানো হয়েছে। রাজ্য গাভী কল্যাণ সমিতির সভাপতি বাপ্পাদিত্য ঘোষ জানিয়েছেন, করোনা ভাইরাসের জেরে গোয়ালাদের দুধ সাধারণ মানুষ আর নিতে চাইছেন না। ফলে তাঁরা চরম আর্থিক সংকটের মুখে পড়েছেন। 

এরই পাশাপাশি বিভিন্ন কোম্পানী যে সমস্ত দুধের সেণ্টারগুলি চালাচ্ছিলেন সেগুলিও আস্তে আস্তে বন্ধ হয়ে যাচ্ছে। ইতিমধ্যেই অনেক সেণ্টার বন্ধ হয়ে যাওয়ায় দুধের যোগান থাকলেও চাহিদা না থাকায় তা নষ্ট হচ্ছে। পাশাপাশি মিষ্টির দোকানও বন্ধ। ছানা তৈরি করেও যোগান দেবার জায়গা নেই। বাপ্পাদিত্য জানিয়েছেন, গোয়ালাদের অনেকেই প্রতিদিন এই দুধ বিক্রি করেই সংসার চালান। দুধের দাম পেয়ে তা দিয়ে যেমন সংসার প্রতিপালন করেন, তেমনি সেই অর্থ দিয়েই তাঁরা গরু, মোষের খাবার কিনে বাড়ি ফেরেন। 

কিন্তু চলতি করোনার জেরে উদ্ভূত পরিস্থিতিতে দুধের বিক্রি তলানিতে ঠেকে যাওয়ায় ভয়াবহ সংকটের মুখে পড়েছেন তাঁরা। অন্যদিকে, গো খাদ্যের আমদানি তথা বাইরে থেকে আসা গাড়ি বন্ধ হওয়ায় গো খাদ্যেরও ভয়াবহ সংকট সৃষ্টি হয়েছে। বাপ্পাদিত্যবাবু জানিয়েছেন, এভাবে চলতে থাকলে অচিরেই গরু, মোষ খাবার না পেয়ে মরতে শুরু করবে। ফলে নতুন করে সমস্যা দেখা দিতে চলেছে। তিনি জানিয়েছেন, এব্যাপারে তাঁরা সংগঠনের পক্ষ থেকে রাজ্য সরকারের কাছে আবেদন জানিয়েছেন, দ্রুত এব্যাপারে ব্যবস্থা নেবার জন্য। 
করোনার জের - এবার গো খাদ্যের সংকট দেখা দেওয়ায় দুশ্চিন্তায় গোপালকরা
  • Title : করোনার জের - এবার গো খাদ্যের সংকট দেখা দেওয়ায় দুশ্চিন্তায় গোপালকরা
  • Posted by :
  • Date : March 26, 2020
  • Labels :
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top