Headlines
Loading...
বাংলার গর্ব মমতা কর্মসূচীতে অশোক স্তম্ভের ব্যবহার নিয়ে তীব্র বিতর্ক

বাংলার গর্ব মমতা কর্মসূচীতে অশোক স্তম্ভের ব্যবহার নিয়ে তীব্র বিতর্ক


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: রাজ্য জুড়ে পিকের নির্দেশে চালু হওয়া বাংলার গর্ব মমতা কর্মসূচীতে অশোক স্তম্ভের ব্যবহারকে ঘিরে এবার ব্যাপক চাঞ্চল্য ছড়ালো। নিয়ম ভেঙে অশোকস্তম্ভকে ব্যবহার করার এই ঘটনায় প্রশ্ন উঠতে শুরু করেছে। 


উল্লেখ্য, গত ২ মার্চ কলকাতার নেতাজী ইণ্ডোর স্টেডিয়ামে আসন্ন ২০২১ সালের বিধানসভা ভোটকে মাথায় রেখে গোটা রাজ্যব্যাপী এই কর্মসূচী ঘোষণা করা হয়েছে। আর এই কর্মসুচী শুরু করতে প্রত্যেক বিধায়কের কাছেই পাঠানো হয়েছে লিখিত নির্দেশিকা। যে নির্দেশিকা অনুসারে অনুষ্ঠান শুরুর প্রথমেই ভারতীয় সংবিধানের প্রস্তাবনাকে পাঠ করার কথা বলা হয়েছে। আর সেই প্রস্তাবনার অংশকে ঘিরেই এবার শুরু হয়েছে চরম বিতর্ক। 

উল্লেখিত এই প্রস্তাবনার অংশের পাতায় মাথার ওপরে রয়েছে অশোক স্তম্ভ। কিন্তু এই অশোক স্তম্ভের নীচে নেই 'সত্যমেব জয়তে' লেখাটি। আর তা নিয়েই শুরু হয়েছে বিতর্ক। কিভাবে এই অশোক স্তম্ভকে এই দলীয় কর্মসূচীতে ব্যবহার করা হচ্ছে এবং সেক্ষেত্রে অশোক স্তম্ভের নিচে লেখা থাকা বাধ্যতামূলক সত্যমেব জয়তে কথাটি না থাকা সত্ত্বেও কিভাবে প্রকাশ করা হল তা নিয়ে সরব হয়েছেন একাংশ। 

এব্যাপারে পূর্ব বর্ধমান জেলা প্রশাসনের এক আধিকারিক জানিয়েছেন, এভাবে অশোকস্তম্ভকে ব্যবহার করা যায় না। সত্যমেব জয়তে লেখা না থাকা সত্ত্বেও তা প্রকাশ করা আইনবিরুদ্ধ কাজ। একই কথা বলেছেন বর্ধমান আদালতের এক প্রবীণ আইনজীবী তথা তৃণমূলের কট্টর সমর্থকও। তিনিও জানিয়েছেন, অশোক স্তম্ভকে এভাবে অবমাননা করা যায় না। এটা সম্পূর্ণ অন্যায় হয়েছে।

0 Comments: