728x90 AdSpace

Latest News

Sunday, 9 February 2020

মধ্যস্থতার মাধ্যমে মামলার নিষ্পত্তিতে জোর হাইকোর্টের বিচারপতিদের


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: আদালত সম্পর্কে তথা বিচার ব্যবস্থার দীর্ঘসূত্রিতা সম্পর্কে যখন আমজনতার ধারণা এমনই গেড়ে বসেছে যে যেকোনো 
মামলার নিষ্পত্তি কবে হবে তার কোন ঠিক নেই - এমনকি যখন আদালতে আদালতে মামলার পাহাড় জমছে, সেই সময় দেশের বিচার ব্যবস্থা চালু করেছে মধ্যস্থতার মাধ্যমে বিরোধের নিষ্পত্তি। 

ইতিমধ্যেই বিচারপতিরা জেলায় জেলায় ঘুরে এব্যাপারে সচেতনতার পাঠ দিচ্ছেন। পাশাপাশি বিচারক ও আইনজীবীদের এই কাজে উৎসাহিত করার উদ্যোগ নিয়েছেন। আর এব্যাপারেই রবিবার বর্ধমান শহরের টাউনহলে মধ্যস্থতার মাধ্যমে বিরোধের নিষ্পত্তি বিষয়ক আঞ্চলিক সম্মেলন অনুষ্ঠিত হয়। 

সেখানে হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যাণ্ডন , বিচার পতি সৌমেন সেন, বিচারপতি শহিদুল্লাহ মুন্সি, বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়, বিচারপতি বিশ্বজিৎ বসু, বিচারপতি সুব্রত তালুকদার, বিচারপতি মধুমতি মিত্র ও পূর্ব বর্ধমান, হুগলি ও হাওড়ার জেলা জজ এবং অন্যান্য বিচারকরা উপস্থিত ছিলেন। .তিন জেলার আইনজীবী ও প্রশাসনের কর্তাব্যক্তিরাও সম্মেলনে উপস্থিত ছিলেন। 

এদিন বিচারপতি হরিশ ট্যাণ্ডন বলেন, আদালতে মামলার পাহাড় জমে রয়েছে। মানুষের কাছে দ্রুত বিচার পৌঁছে দেওয়া এখন বিচার ব্যবস্থার কাছে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এই পরিস্থিতিতে মধ্যস্থতার মাধ্যমে বিরোধের নিষ্পত্তির ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। মধ্যস্থতার মাধ্যমে বিরোধের নিষ্পত্তি হলে মানুষের হয়রানি অনেকটাই কমবে। 

অন্যদিকে, বিচারপতি শহিদুল্লাহ মুন্সি বলেন, ১৯৯৯ সালে দেওয়ানি কার্যবিধির ৮৯ ধারায় পরিবর্তন আনা হয়েছে। বিকল্প .ব্যবস্থায় বিরোধের নিষ্পত্তির মাধ্যমে মানুষের কাছে দ্রুত বিচার পৌঁছে দিতে এই পরিবর্তন আনা হয়। এটা এমন একটা ব্যবস্থা যেখানে আলোচনার মাধ্যমে বিরোধের নিষ্পত্তি করা সম্ভব হয়। এরফলে মানুষের হয়রানি কমে। আদালতের উপর চাপও কমে। 

উল্লেখ্য, দেশের সুপ্রীম কোর্ট ইতিমধ্যেই এই বিষয়ে নির্দেশিকা তৈরী করে দিয়েছেন। মধ্যস্থতাকারী উকিলের তালিকাও তৈরী করে দেওয়া এবং তাদের প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হয়েছে। কিভাবে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে হবে সে ব্যাপারে এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। 

মধ্যস্থতার মাধ্যমে মামলার নিষ্পত্তিতে জোর হাইকোর্টের বিচারপতিদের
  • Title : মধ্যস্থতার মাধ্যমে মামলার নিষ্পত্তিতে জোর হাইকোর্টের বিচারপতিদের
  • Posted by :
  • Date : February 09, 2020
  • Labels :
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top