728x90 AdSpace

Latest News

Tuesday, 4 February 2020

বর্ধমান টাউন স্কুলের প্রধান শিক্ষক পাচ্ছেন ডি লিট সন্মান


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য বর্ধমানের টাউন স্কুলের প্রধান শিক্ষক তুষার মুখোপাধ্যায়কে আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ডি লিট দেওয়া হচ্ছে। এই খবরে খুশীর হাওয়া গোটা স্কুল জুড়ে। যদিও ইতিমধ্যেই সমাজের পিছিয়ে পড়া শ্রেণীর ছেলেমেয়েদের মধ্যে শিক্ষার বিস্তার ঘটানোর কাজে উল্লেখযোগ্য অবদানের জন্য ইতিমধ্যেই তুষারবাবুকে ইন্দিরাগান্ধী সদ্ভাবনা পুরষ্কারে ভূষিত করা হয়েছে। 

এছাড়াও দুর্গাপুর স্টীল প্ল্যাণ্টের পক্ষ থেকে তাঁকে ২০১১ সালে ডা. বি সি রায় মেমোরিয়াল এ্যাওয়ার্ড দেওয়া হয়। ২০১০ সালে দুর্গাপুরের তৎকালিন মহকুমা শাসক এবং ওই সালেই পশ্চিমবঙ্গ হেডমাষ্টারস এ্যাসোসিয়েশনের পক্ষ থেকে তাঁকে পুরষ্কৃত করা হয়। তুষারবাবু জানিয়েছেন, গত ২০ জানুয়ারী ডা.এস রাধাকৃষ্ণাণ টিচারস ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশনের পক্ষ থেকে তাঁকে জানানো হয় দি ইউনিভার্সিটি অব সেন্ট্রাল আমেরিকা তাঁকে ডি লিট সম্মানে ভূষিত করতে চায়। আগামী ২৭ ফেব্রুয়ারী তুষারবাবুকে মুম্বাই কনভেনশন সেণ্টারের রেনেসাঁয় আয়োজিত অনুষ্ঠানে এই সম্মান প্রদান করা হবে। 

উল্লেখ্য, বর্ধমানের গলসী থানার সারুল গ্রামে বেড়ে ওঠা তুষারবাবু মাধ্যমিক পাশ করেন গলসী উচ্চ বিদ্যালয় থেকে। এরপর এই টাউন স্কুল থেকেই তিনি উচ্চমাধ্যমিক পাশ করেন। যাদবপুর থেকে এমএসসি এবং পদার্থবিদ্যার পিয়েজো ইলেকট্রিক মেটেরিয়ালস্- এর ওপর গবেষণা করেন। শিক্ষকতা শুরু করেন বসিরহাটের নিমসি রামনারায়ণ বিদ্যালয় থেকে। সেখানে ১১ বছর তিনি শিক্ষকতা করার পর চলে আসেন বুদবুদের কৃষ্ণরামপুর উচ্চ বিদ্যালয়ে। ২০১৬ সালের জুলাই মাস পর্যন্ত সেখানে প্রধান শিক্ষক হিসাবে দায়িত্ব পালন করার পর তিনি বর্তমানে টাউন স্কুলের প্রধান শিক্ষক হিসাবে দায়িত্ব পালন করছেন। 

আর এই শিক্ষকতার দায়িত্ব পালন করতে গিয়েই বিশেষ করে সমাজের পিছিয়ে পড়া ছেলেমেয়ে যারা স্কুলে আসত না বা বেশিদূর পড়াশোনার কথা ভাবতেই পারত না, তাদের মনে সেই স্বপ্ন বুনে দিতে পেরেছেন। তুষারবাবুর কথায় তাঁর অনেক ছাত্রছাত্রী অনেক উচ্চ পদে বর্তমানে আসীন। তিনি জানিয়েছেন, এতদিন তিনি যে পুরষ্কার পেয়েছেন তা সবই ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে উত্সর্গ করেছেন। ডি লিট সম্মাননাটি অবশ্য তিনি তাঁর বাবা-মার উদ্দেশ্যেই উত্সর্গ করতে চান। 

একইসঙ্গে তিনি ছাত্রছাত্রীদের জন্য আরও কিছু করতে চান। এদিকে, তুষারবাবুর এই উচ্চশিক্ষায় সর্বোচ্চ সম্মান পাওয়ার খবরে রীতিমত খুশী ছাত্রছাত্রী থেকে অভিভাবক মহল। টাউন স্কুলের একাধিক অভিভাবক জানিয়েছেন, তুষারবাবুর এই সম্মান বর্ধমান টাউন স্কুলের সুনামকে বিদেশে ছড়িয়ে দিল। এটা অত্যন্ত গর্বের। স্কুলের পরিচালন সমিতির সভাপতি উত্তম সেনগুপ্ত জানিয়েছেন, এই সম্মান তাঁদের গোটা স্কুলকে আরও সম্মানিত করল।
বর্ধমান টাউন স্কুলের প্রধান শিক্ষক পাচ্ছেন ডি লিট সন্মান
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top